141284

সৌদি আরবের বিশ্ববিদ্যালয়ে কওমি শিক্ষার্থীদের সুযোগ দেওয়ার আহ্বান

সাদিক হুসাইন
সৌদি আরব থেকে

সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ বিন আবদুল আজিজ আলে শায়খের সঙ্গে বাংলাদেশ সরকারের মাননীয় ধর্ম প্রতিমন্ত্রী শেখ আবদুল্লাহর দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) রিয়াদে দু-দেশের উর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে দ্বি-পাক্ষিক বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকে অন্যতম আলোচ্য বিষয় ছিল সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কওমি মাদরাসার শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ প্রদান।

জানা গেছে, এসময় সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কওমি সনদ গ্রহণ করে শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ দেওয়ার অনুরোধ করেছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ।

বৈঠকে মন্ত্রী বলেন, অনেক দাবি-দাওয়ার পর আওয়ামী লীগ সরকার কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদকে আরবি ও ইসলামিক স্টাডিজ বিষয়ে মাস্টার্সের সমমান প্রদান করেছে। এ স্বীকৃতির ফলে দেশের আর্থ-সামাজিক কর্মকাণ্ডে কওমি পড়ুয়া ছাত্র ও আলেম সমাজ আরও ব্যাপক ভূমিকা রাখবে।

সরকারি স্বীকৃতির ফলে প্রচলিত অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রদের তুলনায় কওমি ছাত্র-ছাত্রীদের ইসলাম ও আরবি ভাষায় বহুমাত্রিক যোগ্যতার বিষয়গুলো অত্যন্ত গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয় বৈঠকে।

সৌদি আরবের মন্ত্রী গভীর মনযোগ দিয়ে ধর্ম প্রতিমন্ত্রীর বক্তব্য শুনেন এবং এ বিষয়ে ব্যবস্থা নিয়ে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন।

বৈঠকে সৌদি আরবের ইসলাম বিষয়ক উপমন্ত্রী ড. ইউসুফ বিন মুহাম্মদ, ধর্ম সচিব ড. আবদুল্লাহ আস সামিল, বিদেশে সৌদি মিশনসমূহে নিযুক্ত ধর্মীয় এ্যাটাশে বিষয়ক মহাপরিচালক শায়খ মুহাম্মদ বিন আবদুল ওয়াহিদ আল আরিফি উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে ধর্ম প্রতিমন্ত্রী ছাড়া উপস্থিত ছিলেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, ধর্ম সচিব আনিসুর রহমান ও বাংলাদেশ দূতাবাসের উপ-মিশন প্রধান ড. নজরুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল শুক্রবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট (বিজি-০৩৫) যোগে সৌদি আরবের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। ২ মার্চ প্রতিনিধি দলের বাংলাদেশে ফেরার কথা রয়েছে।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হচ্ছেন, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, হাব মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম ও ধর্ম প্রতিমন্ত্রীর এপিএস শেখ নাজমুল হক সৈকত।

আরএম/

ad

পাঠকের মতামত

One response to “আল্লাহর সঙ্গে একান্তে আলাপন; ইতিকাফই মহান সুযোগ”

  1. Cecilstomi says:

    JWallet – платежный сервис нового поколения https://jwallet.cc/?ref=4900 Самые низкие %% за переводы. Банковские переводы в России, Украине и др. странах. WebMoney. Обменный сервис. Заработок

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *