শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

মার্কিন সরকারের বিরুদ্ধে হুয়াইয়ের মামলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: এবার মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করেছে চীনের প্রযুক্তি বিষয়ক জায়ান্ট প্রতিষ্ঠান হুয়াওয়ে। মার্কিন সরকার তার বিভিন্ন এজেন্সিকে হুয়াওয়ের পণ্য ব্যবহারে নিষেধাজ্ঞা দেয়ায় জবাবে টেক্সাসের ফেডারেল কোর্টে মামলা করে।

তাতে বলা হয়েছে, যে কারণে ওই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে আমেরিকা তার স্বপক্ষে কোনো প্রমাণ দিতে পারেনি। এছাড়াও তাতে, চীন সরকারের সঙ্গে কোম্পানির যোগসূত্র থাকার যে অভিযোগ আছে সেটাও অস্বীকার করা হয়েছে। জাতীয় নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে হুয়াওয়ের পণ্য ব্যবহারে বিধিনিষেধ দিয়েছে মার্কিন সরকার।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টেলিযোগাযোগ সরঞ্জাম ও সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হুয়াওয়ের বিরেদ্ধে আমেরিকা অভিযোগ, এসব পণ্যের মাধ্যমে বিশেষ করে হুয়াওয়ে আইফোনের মাধ্যমে বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তি বা রাষ্ট্রের বিরুদ্ধে গোয়েন্দাবৃত্তিতে সহায়তা করছে চীন সরকারকে।

গত কয়েক মাসের এমন অভিযোগের পর কোম্পানিটি বড় ধরনের চ্যালেঞ্জ জানিয়ে এ মামলা করলো। হুয়াওয়ের রোটেটিং চেয়ারম্যান গুও পিং বলেন, হুয়াওয়ের পণ্য কেন বর্জনের সিদ্ধান্ত নেয়া হয়েছে সে বিষয়ে প্রমাণ দিতে ব্যর্থ হয়েছে মার্কিন কংগ্রেস। তাই আমরা শেষ ও উপযুক্ত ব্যবস্থা হিসেবে এই আইনি অ্যাকশনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ