বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার ৬ দিনের সফরে থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

শহীদ ‍টিপু সুলতানের বন্দুক ও স্বর্ণখচিত তলোয়ার ব্রিটিশ পরিবারে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সম্প্রতি থমাস হার্টের উত্তরসূরিরা নিজেদের চিলেকোঠার ঘর পরিষ্কারের সময় খবরের কাগজে ভালো করে মোড়ানো কিছু দেখতে পান। কৌতুহলি হয়ে সে কাগজ খুললে তাতে দেখতে পান বাঘছাপওয়ালা বন্দুক ও স্বর্ণ-খচিত তলোয়ার। ব্রিটিশ থমাস হার্টের উত্তরসূরি পরিবার হঠাৎ এই জিনিস দেখে বিস্মিত হয়ে পড়েন।

১৭৯৮-৯৯ সালে মহীশূরের চতুর্থ যুদ্ধ সংঘঠিত হয়েছিল। সে যুদ্ধে ‘ইস্ট ইন্ডিয়া কোম্পানি’র কাছে পরাজিত হন শহীদ টিপু সুলতান। ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে সে যুদ্ধে লড়াই করেছিলেন মেজর থমাস হার্ট।

উদ্ধারকৃত সে বন্দুকটি শহীদ টিপু সুলতানের। আর স্বর্ণ-খচিত সে তলোয়ার শহীদ টিপু সুলতানের বাবা হায়দার আলির। চতুর্থ মহীশূর যুদ্ধে পরাজয়ের পর থমাস হার্ট শহীদ টিপু সুলতানের এ মূল্যবান সম্পদগুলো প্রাসাদ থেকে ইংল্যান্ডে নিয়ে যান থমাস হার্ট।

ব্রিটিশ থমাস মূল্যবান এ সামগ্রী রেখে দিয়েছিলেন নিজ-বাড়িতে। ২২০ বছর পর সে যুদ্ধসামগ্রী খুঁজে পেলেন থমাসের উত্তরসূরিরা।

ব্রিটিশ এ পরিবার জানান, উদ্ধাiকৃত শহীদ টিপু সুলতানের মূল্যবান যুদ্ধসামগ্রী (বন্দুক,স্বর্ণ-খচিত তলোয়ার) এই মাসের শেষের দিকে নিলামে উঠনো হবে।

অ্যাটর্নি ক্রিব লিমিটেড নামের এক নিলাম সংস্থার কর্মকর্তা বলেছেন, ‘২২০ বছর আগের যুদ্ধসামগ্রী উদ্ধার একটি অভাবনীয় আবিষ্কার। আশা করি এটি সবার মাঝে সারা ফেলবে এবং  নিলামে এর যথার্থ মূল্য পাওয়া যাবে।

উল্লেখ্য,  শহীদ টিপু সুলতান জন্ম গ্রহণ করেন ২০ নভেম্বর ১৭৫০ খৃষ্টাব্দে। তিনি শহীদ হন ৪ মে ১৭৯৯ খৃষ্টাব্দে। দক্ষিণ ভারতের মহীশূর রাজ্যের শাসক ছিলেন টিপু সুলতান। তার শৌর্যবীর্যের কারণে শের-ই-মহীশূর (মহীশূরের বাঘ) নামে পরিচিত ছিলেন। ভারতের স্বাধীনতামাকীতার জন্য ভারতের বীরপুত্র বলা হয় শহীদ টিপু সুলতানকে।

এ মহাবীর ব্রিটিশ ‘ইস্ট ইন্ডিয়া কোম্পানী’র বিরুদ্ধে যুদ্ধকালে ১৭৯৯ খ্রিস্টাব্দে শহীদ হন। শহীদ টিপু সুলতানের এক সেনাপতি মীর সাদিক বিশ্বাসঘাতকতা করে ব্রিটিশদের সঙ্গে হাত মেলান৷ যার ফলে টিপু সুলতানের পরাজয় ঘটে এবং স্বাধীন হিন্দুস্তান ব্রিটিশদের করতলে চয়ে যায়।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ