বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের দীর্ঘতম ‘শান্তি আলোচনা’ শেষ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: কাতারের রাজধানী দোহায় ১৬ দিন ধরে চলমান  যুক্তরাষ্ট্র ও আফগান তালেবানের সঙ্গে দীর্ঘতম আলোচনা শেষ হয়েছে। তবে দুই পক্ষের আলোচনায় মূল কয়েকটি ইস্যুতে অগ্রগতি হলেও কোনও বড় ধরনের ঐক্যমত প্রতিষ্ঠা হয়নি।

মঙ্গলবার পৃথক বিবৃতিতে দুই পক্ষই জানিয়েছে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার ও সেনা প্রত্যাহারের পর নিরাপত্তা সংক্রান্ত ইস্যুতে আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে।

আফগানস্থানে দীর্ঘ ১৮ বছর ধরে চলমান যুদ্ধ অবসানে চলতি বছরের জানুয়ারিতে প্রথমবার আলোচনায় বসে যুক্তরাষ্ট্র ও তালেবান প্রতিনিধিরা। গত মাসে দোহায় শুরু হয় দ্বিতীয় দফার আলোচনা।

সন্ত্রাস দমনের নিশ্চয়তা, আফগান থেকে মার্কিন  সেনা প্রত্যাহার, আফগানিস্তানের অভ্যন্তরীণ সংলাপ এবং বিস্তৃত একটি যুদ্ধবিরতি’ এই চারটি বিষয় ছিল এ বৈঠকের মূল প্রতিপাদ্য।

তবে আলোচনায় দুটি বিষয় বেশি গুরুত্ব পেয়েছে—আমেরিকার নেতৃত্বাধীন বিদেশি বাহিনী (ন্যাটো) পুরোপুরি প্রত্যাহার আর আফগানিস্তানের ভূখণ্ড আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনগুলোকে (কোনো দেশের বিরুদ্ধে) ব্যবহার করতে না দেওয়া।

ভবিষ্যত্ আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার জন্য তৈরি ‘খসড়া রূপরেখা’ সামনে রেখেইে এ আলোচনা সম্পন্ন হয়েছে।

দীর্ঘ এ আলোচনা শেষে যুক্তরাষ্ট্রের আফগান বিষয়ক দূত জালমাই খলিলজাদ বলেছেন, শান্তি প্রতিষ্ঠার শর্তে আলোচনায় অগ্রগতি হয়েছে। তবে উভয়পক্ষই বৈঠকে নেওয়া সিদ্ধান্ত সম্পর্কে খোলাসা করে কিছু বলেনি।

সূত্র: এনবিসি, দ্যা ডন, আল জাজিরা।

আরএম/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ