শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


স্কুলে বোরকা পরার অধিকার নিশ্চিতে রিটের আদেশ মুলতবি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: স্কুলছাত্রীদের বোরকা পরার অধিকার নিশ্চিতে দায়ের করা রিটের ওপর আদেশ এক মাসের জন্য মুলতবি করেছেন হাইকোর্ট।

বোরকা পরার কারণে দেশের বিভিন্ন স্কুলের ছাত্রীরা নিগ্রহের শিকার হওয়ার পরিপ্রেক্ষিতে এ রিটটি দায়ের করা হয়েছিল।

আজ বৃহস্পতিবার এ বিষয়ে আদেশ দেওয়ার কথা থাকলেও বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ মুলতবির এ আদেশ দেন।

এ বিষয়ে রিটকারির আইনজীবী ওমর শরীফ বলেন, ‘আদেশের জন্য তা কার্যতালিকায় ছিল। কিন্তু আদেশ ঘোষণার আগ মুহূর্তে আদালত বলেন, যেসব প্রতিষ্ঠান ছাত্রীদের বোরকা পরতে বাধা দিচ্ছে সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি অভিযোগ প্রদান করে আবেদন করেন। এরপর এ বিষয়ে আদেশ প্রদান করা যাবে। এ কারণে আদালত আদেশটি মূলতবি করে।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী শেখ ওমর শরীফ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইকরামুল হক।

গত ১৭ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় দৈনিক আল ইহসানের সম্পাদক মুহম্মদ মাহবুব আলম ও মোহাম্মদপুরের তাজ জামে মসজিদের খতিব মাওলানা আবুল খায়ের মুহম্মদ আজিজুল্লাহর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মুহম্মদ আহসান ও শেখ ওমর শরীফ রিটটি দায়ের করেন।

রিটে দেশের স্কুলগুলোতে স্কুল ইউনিফর্মের ওপর বোরকা পরিধানে ছাত্রীদের বাধা না দেওয়ার জন্য কার্যকর ব্যবস্থা এবং ইতিমধ্যে বিভিন্ন স্কুলে ছাত্রীদেরকে বোরকা পরিধানে বাধাদানকারী স্কুল কর্তৃপক্ষ ও প্রধান শিক্ষকদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা কেন গ্রহণ করা হবে না, তা জানতে চাওয়া হয়।

এ রিটে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে বিবাদী করা হয়।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ