শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ডাকসু নির্বাচনের পুনঃতফসিলের দাবিতে ভিসির বাড়ির সামনে অবস্থান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন বাতিল করে পুনঃতফসিল ঘোষণার দাবিতে উপাচার্যের (ভিসি) কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। সেখানে তারা অবস্থান নিয়ে ভোট বাতিল করে নতুন নির্বাচনে তফসিল ঘোষণার দাবি করছে।

আজ (১৮ মার্চ) বেলা ১১টার দিকে মিছিল নিয়ে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের কার্যালয়ের সামনে যান নির্বাচন বর্জন করা ৫ টি প্যানেলের নেতাকর্মীরা।

সেখানে বক্তৃতায় ৫ প্যানেলের নেতারা বলছেন, ৫ দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে।

তাদের দাবিগুলো হচ্ছে- জালিয়াতির ডাকসু নির্বাচন বাতিল, পুনঃতফসিল ঘোষণা, ব্যর্থ ভিসির অপসারণ, মিথ্যা মামলা প্রত্যাহার ও হামলাকারীদের ডাকসু আর বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার।

গতকাল দুপুরে মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে একক কর্মসূচি দেয় বামপন্থী ছাত্র সংগঠনগুলোর জোট প্রগতিশীল ছাত্রঐক্য।

তারপরেই রোববার সন্ধ্যায় মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে পাঁচ প্যানেলের পক্ষ থেকে এই কর্মসূচি ঘোষণা দেয়া হয়। এ আন্দোলনে একাত্মতা প্রকাশ করেন ডাকসুর নির্বাচিত ভিপি নুরুল হক নুরও।পাশাপাশি বাম জোটও আলাদাভাবে একই কর্মসূচি ঘোষণা করে।

এর আগে ১১ মার্চের ডাকসু নির্বাচন বাতিল চেয়ে ফের ডাকসু নির্বাচনের দাবি করেছেন ভিপি নুরুল হক নুর। রোববার বিকালে মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি।

নুর বলেন, সাধারণ শিক্ষার্থীরা চাইলে আমি দায়িত্বগ্রহণ করব। না চাইলে করব না। তিনি বলেন, প্রধানমন্ত্রী রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তি। তার প্রতি শ্রদ্ধাবোধ থেকে আমি গণভবনে গেছি। সেটি আমার সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে কথা বলেই গণভবনে গেছি।

উল্লেখ্য, ১১ মার্চ অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে ভিপি এবং সমাজসেবা সম্পাদক ছাড়া বাকি ২৩টি পদে জয়ী হয়েছে ছাত্রলীগ। ২৮ বছর পর অনুষ্ঠিত এই নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে তা বর্জন করেছে ছাত্রলীগ ছাড়া সবকটি প্যানেল।

তারা পুনর্নির্বাচন দাবি করে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আলটিমেটাম দিয়েছে। অনশনেও বসে কয়েক শিক্ষার্থী।

এএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ