145146

পরিষ্কার রাস্তায় ময়লা ছড়ানোর কথা জানতেন না মেয়র আতিকুল

আওয়ার ইসলাম: ময়লা পরিষ্কার করার আগে রাস্তায় ময়লা ফেলার বিষয়ে অবগত ছিলেন না বলে জানিয়েছেনঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

রোববার (১৭ মার্চ) রাতে মেয়রের পক্ষে ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ময়লা পরিষ্কার করার আগে ময়লা ফেলার ঘটনাটি অত্যন্ত দুঃখজনক।

বিষয়টি সম্পর্কে মেয়র কিংবা ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা অবগত ছিলেন না। কীভাবে এ ধরনের একটি দুঃখজনক ঘটনা ঘটলো এবং কারা এর সঙ্গে জড়িত তা তদন্ত করে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

বিবৃতিতে সুস্থ, সচল, গতিময় ও আধুনিক ঢাকা বিনির্মাণে ডিএনসিসির প্রতিটি রাস্তা, গলি, দেওয়াল ও ড্রেন পরিষ্কার করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে ‘সবাই মিলে সবার ঢাকা’ বিনির্মাণে গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন মেয়র আতিকুল।

এসব বিষয়ে একটি সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে ডিএনসিসি কাজ করছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, আজকের পরিচ্ছন্নতা অভিযান ও দেয়ালচিত্র তারই সূচনা মাত্র। এ পরিচ্ছন্নতা অভিযান ও দেয়ালচিত্রে শিক্ষার্থী, অটিস্টিক শিশু, শ্রমিক, ব্যবসায়ী, রাজনৈতিক কর্মীসহ সর্বস্তরের শ্রেণি-পেশার মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল।

প্রসঙ্গত, রোববার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ‘বিশেষ পরিচ্ছন্নতা অভিযান ও দেয়ালচিত্র’ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এমন ঘটনা ঘটেছে।

রাজধানীর তেজগাঁওয়ের সাত রাস্তা সংলগ্ন মেয়র আনিসুক হক সড়কে এই কর্মসূচির উদ্বোধন করেন ডিএনসিসি’র মেয়র আতিকুল ইসলাম। যা রীতিমতো ফেসবুক ট্রলে পরিণত হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মেয়র আতিকুলের এই ঘটনার একটি ভিডিও ভাইরাল হয়। সেখানে দেখা যায়, পরিষ্কার- পরিচ্ছন্ন সড়কটিতে ডিএনসিসি’র বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের একটি ভ্যানগাড়িতে করে ছেঁড়া পোস্টার ও কাগজপত্র সংগ্রহ করে ফের তা সড়কেই ছড়িয়ে-ছিটিয়ে ফেলা হচ্ছে।

ডিএনসিসি’র দু’জন পরিচ্ছন্নতা কর্মী ময়লা কাগজ টুকরো-টুকরো করে সড়কে ফেলে যাচ্ছেন। হ্যান্ড মাইক হাতে মেয়র আনিসুল হকের ‘লাভ ঢাকা’ কর্মসূচির একজন কর্মীকে এসময় তাদেরকে (পরিচ্ছন্নতা কর্মীদের) দিক নির্দেশনা দিতে যায়।

সড়কে ময়লা ছড়াচ্ছেন পরিচ্ছন্নতা কর্মী

 

তবে কর্মীরা জানান, মেয়র আতিকুল ইসলাম পরিচ্ছন্ন কাজের উদ্বোধন করতে আসবেন। কিন্তু এর আগেই পুরো রাস্তা পরিষ্কার করা হয়। উদ্বোধনের আগে দেখা গেলো সড়কে কোনও ময়লা নেই। তাই কিছু ময়লা সংগ্রহ করে মেয়র আনিসুল হক সড়কে ফেলে রাখার জন্য স্যাররা বলেছেন। তারা বলেন, ‘আমরা শুধু সেই নির্দেশ বাস্তবায়ন করছি।’

এরপর বেলা পৌনে ১২টার দিকে মেয়র আতিকুল ইসলাম তার সহকর্মীদের নিয়ে সড়কটিতে পরিচ্ছন্নতা কাজের উদ্বোধন করতে আসেন। ঝাড়ু হাতে একদল স্বেচ্ছাসেবকসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও পরিচ্ছন্নতা কর্মীদের নিয়ে সড়কটিতে পরিষ্কার অভিযানে নামেন মেয়র আতিকুল ইসলাম। এ নিয়ে বিরূপ মন্তব্যও করেছেন কর্মসূচিতে অংশ নেওয়া কেউ কেউ।

আরএম/

ad

পাঠকের মতামত

৪ responses to “তরুণ প্রজন্মের ভবিষ্যত অনিশ্চয়তার মুখে: আল্লামা বাবুনগরী”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *