বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


আরবের ১২ শীর্ষ মুহাদ্দিসের সনদ গ্রহণ হাটহাজারী মাদরাসার শিক্ষার্থীদের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইশতিয়াক সিদ্দিকী, হাটহাজারী প্রতিনিধি

উম্মুল মাদারিস দারুল উলুম হাটহাজারী'র চলতি বছরের অন্যতম চমক ও আকর্ষণ ছিলেন, বর্তমান বিশ্বে ইলমুল জারহি ওয়াত-তা'দীলের অন্যতম ইমাম, ডক্টর আহমদ মা'বাদ আব্দুল কারীম এর হাতে গড়া ছাত্র মিশরের জামিয়াতুল আযহার থেকে সদ্য ডক্টরেট করে আসা হাটহাজারী মাদরাসার উস্তাদ ডক্টর নুরুল আবছার ৷

আজ (মঙ্গলবার) উলূমুল হাদীস বিভাগে মুসতালাহুল হাদীসের কিংবদন্তী কিতাব "মুক্বাদ্দিমাতু ইবনু সালাহ" সবক শেষ হয়।

মাওলানা ডক্টর নূরুল আবছার দরস শেষে সনদ প্রদানের ক্ষেত্রে মুহাদ্দিসীনদের সমস্ত শর্ত সাপেক্ষে ছাত্রদের আরবের বারোজন শীর্ষ মুহাদ্দিসের লিখিতভাবে সনদ প্রদান করেন।

জানতে চাইলে উলূমুল হাদীস বিভাগের ছাত্র রশীদ আহমাদ কাসেমী জানান, উম্মতে মুহাম্মাদীর অন্যতম মু'জিযা হলো "ইসনাদ" যা অন্য কোনো ধর্ম বা জাতির নেই৷ আর সেই ইসনাদ যদি হয় বিশ্বের কিবারে মুহাদ্দিসীনদের তাহলে এই ইসনাদ হাসিল করার লোভ কি কোনো তালিবে হাদীসে সামলাতে পারে? তাই আমরা কয়েকদিন আগ থেকেই ডক্টর সাহেবের কাছে ছাত্ররা আরজি পেশ করলে তিনি তার জমীয়ে মারবিইয়াতের সনদ প্রদান করেন৷ তবে তিনি শুধু আশ্বাস দিয়ে আসছিলেন, আচ্ছা দিব!

রশীদ আহমদ কাসেমী আরো জানান, আজ দরস শেষে বর্তমান বিশ্বের বারোজন "মুআসির" মুহাদ্দিসের সনদ প্রদান করেন, যাদের নাম শুধু এতদিন কিতাবের পাতায় পড়ে আসছিলাম, আর ভিডিওতে তাদের ইলমুল হাদীসের দরস এবং মুনাক্বাশা দেখে আসছিলো শিক্ষার্থীরা।

মাওলানা ডক্টর নূরুল আবছার আজকের দরস শেষে সনদ প্রদানের ক্ষেত্রে মুহাদ্দিসীনদের সমস্ত শর্ত সাপেক্ষে ছাত্রদের লিখিতভাবে সনদ প্রদান করেন।

যে বারোজন বিশ্বনন্দিত শ্রেষ্ঠ মুহাদ্দিসগণের সনদ পেলো উলূমুল হাদীসের শিক্ষার্থীরা :

১. ডক্টর আহমদ উমর হাশিম সাবেক প্রিন্সিপাল, আল-আযহার ইউনিভার্সিটি।

২. ডক্টর আহমদ মা'বাদ আব্দুল কারীম উলুমুল হাদীস বিভাগীয় প্রধান, আল-আযহার ইউনিভার্সিটি৷

৩. শাইখ ডক্টর, নুরুদ্দীন ইতর ৪. শাইখ, মুহাক্কিক্ব, আল্লামা, মুহাম্মাদ আওয়ামা ৫. শাইখ ডক্টর, বাশশার আওয়াদ মারুফ, ৬. শাইখ ডক্টর, সাআদ সাআদ রিযক্ব জাবীশ।

৭. শাইখ ডক্টর ইসমাঈল আদ-দিফ্তার, ৮. শাইখ ডক্টর হামযাহ মাল্লিবারী, ৯.শাইখ ডক্টর ক্বাসেম আলী সাআদ,১০.শাইখ ডক্টর সানা উল্লাহ আয-যাহেদী, পাকিস্তানী।

১১.শাইখ ডক্টর রিযা যাকারিয়্যা, ১২. শাইখ ডক্টর জালাল উদ্দীন ইসমাঈল আজওয়াহ।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ