145323

ফেনীতে মাস হিস্টোরিয়ায় দুদিনে ১৫ শিক্ষার্থী আক্রান্ত

আওয়ার ইসলাম: ফেনীর ফুলগাজী উপজেলার বন্দুয়া দৌলতপুর উচ্চ বিদ্যালয়ে দুই দিনে ১৫ ছাত্রী অজ্ঞান হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। জাতীয় সঙ্গীত পাঠ শেষে শ্রেণিকক্ষে প্রবেশ করেই একে একে সাত ছাত্রী অজ্ঞান হয়ে পড়েন। এ ঘটনায় শিক্ষার্থী এবং অভিবাবকদের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে।

আজ (১৯ মার্চ) মঙ্গলবার সকালে এ ঘটনা ঘটে। তাই স্কুল দুইদিন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহা. রবিউল হক মজুমদার বলেন, মঙ্গলবার সকালে জাতীয় সঙ্গীত পাঠের পরে শ্রেণিকক্ষে প্রবেশ করেই নবম শ্রেণির হনুফা আক্তার ও সৃষ্টি আক্তার, অষ্টম শ্রেণির নুসরাত ইয়াসমিন, সাজেদা আক্তার, সুলতানা আফরা, বিবি কুলসুম, ফারহানা আক্তার অজ্ঞান হয়ে পড়ে যায়। পরে শিক্ষক ও সহপাঠীরা তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। সে জন্য স্কুল দুইদিন বন্ধ ঘোষণা করা হয়েছে।

ফুলগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. শরফুদ্দিন মাহমুদ জানান, ‘মাস হিস্টেরিয়া’ নামে একটি রোগ রয়েছে। এটি মানসিক ও আবহাওয়া পরিবর্তনের কারণে হতে পারে। এ ধরনের রোগ হলে বিশেষ করে ছাত্রীরা হঠাৎ করে মাথা ঘুরে অজ্ঞান হয়ে যায়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ সাইফুল ইসলাম বলেন, বর্তমানে শিক্ষার্থীদের অবস্থার উন্নতি হয়েছে। তাদের সার্বক্ষণিক খোঁজ রাখা হচ্ছে।

এর আগে সোমবার সকালে ওই স্কুলের শিক্ষার্থীরা জাতীয় সঙ্গীত পাঠ শেষে শ্রেণিকক্ষে প্রবেশ করে। এরপর ৮ ছাত্রী অজ্ঞান হয়ে মেঝে পড়ে যায়।

এএ

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *