145787

ইটভাটার ধোঁয়ায় কেন্দ্রীয় কারাগারের আসামিরা অসুস্থ

আওয়ার  ইসলাম: ঢাকার কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের আশপাশে ১৫টি ইটের ভাটা রয়েছে। সেই ভাটা থেকে নির্গত কালো ধোঁয়ায় পরিবেশ দূষিত হচ্ছে, কারাগারের বন্দীদের পাশাপাশি আশপাশে বসবাসকারী মানুষও ক্ষতিগ্রস্থ হচ্ছে।

এ বিষয়ে কারা কর্তৃপক্ষ জানান, আসামিদের জীবনমান উন্নয়ন ও তাদের উন্নত পরিবেশে রাখতে ঢাকা কেন্দ্রীয় কারাগার পুরান ঢাকার নাজিমউদ্দীন রোড থেকে সরিয়ে কেরানীগঞ্জের রাজেন্দ্রপুর এলাকায় নির্মাণ করা হয়। নান্দনিক পরিবেশে আধুনিক জেল হাজত নির্মাণ করে সকল বন্দীদের সেখানে হস্তান্তর করা হয়।

কিন্তু এ আধুনিক কারাগারের চারপাশে মোট ১৫টি ইটভাটা রয়েছে। তার মধ্যে তেঘুরিয়া ইউনিয়ন চেয়ারম্যান জজ মিয়ার ১১টি, ফারুক আহমেদের ২টি ও রিয়াজ উদ্দিনের ২টি।

এ ইটভাটাগুলো থেকে প্রতিনিয়ত নির্গত কালো ধোঁয়া ও বিষাক্ত বাতাসের কারণে বন্দীসহ এলাকাবাসীরা নানা রোগে আক্রান্ত হয়ে পড়ছেন।

ঢাকা কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জের জেলার মাহবুবুল ইসলাম বলেন, কারাগারের চারপাশের ইটভাটাগুলো সরিয়ে নেয়ার জন্য কারা কর্তৃপক্ষ গত এক বছরে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের কাছে চারটি দরখাস্ত দিয়েছে। কিন্তু এতে এখন পর্যন্ত কোন  সুফল পাওয়া যায়নি।

এদিকে এলাকাবাসীর অভিযোগ, ইটভাটা মালিক জজ মিয়া এলাকার প্রভাবশালী ও ইউনিয়ন চেয়ারম্যান হওয়ায় স্থানীয় প্রশাসনসহ পরিবেশ অধিদপ্তর তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না।

এএ/

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *