শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


এখন থেকে ওমরা পালনকারীদের ই-ভিসা ইস্যু হবে এক মিনিটে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: এখন থেকে সৌদি আরব হজপালনকারীদের দ্রুততম সময়ের মধ্যে ই-হজ ভিসা ইস্যু করবে। সেই সঙ্গে ওমরা পালনকারীদের আবেদনপত্র যথাযথ থাকলে ‘এক মিনিটের মধ্যে’ ভিসা ইস্যু করা হবে। থবর আল আরাবিয়্যা-এর।

খবরে বলা হয়, সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় সবদেশের হজ ও ওমরা যাত্রীদের জন্য শতভাগ ইলেকট্রনিক ভিসা প্রদান শুরু করার পরিকল্পনা ঘোষণা করেছে। এ জন্য ভিসা প্রার্থীদের অনলাইনে আবেদন করার অনুমতি দেওয়া হয়েছে এবং বিভিন্ন দেশ দ্রুততম সময়ের মধ্যে ভিসা লাভ করছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তা আবদুর রহমান শামস গণমাধ্যমকে জানিয়েছেন, হজ ও ওমরার ভিসা ইস্যু সংক্রান্ত দফতরের ওয়েসসাইটের অ্যাক্সেস পর্যায়ক্রমে সব দেশের জন্য ওপেন করে দেওয়া হবে, যেখানে তাদের ভিসার জন্য আবেদন করতে হবে।

ওই কর্মকর্তা আরও জানান, বর্তমানে সৌদি আরবের অভ্যন্তরীণ হজ ও ওমরা পালনকারীদের অনলাইনে আবেদন করে হজ-ওমরার অনুমতি নিতে হয়।

এর বাইরে বেশ কয়েকটি দেশের হজ-উমরা পালনকারীরা সৌদি সরকারের অনুমোদনপ্রাপ্ত বিভিন্ন এজেন্টের মাধ্যমে হজ-উমরার সেবা নিয়ে থাকেন। ওইসব দেশের হজ ও ওমরার যাত্রীদের সহজে ভিসা দেওয়ার জন্য প্রতিষ্ঠানগুলো আরও উন্নত করা হচ্ছে।

তারা সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও হজ-ওমরা মন্ত্রণালয় ঘনিষ্ঠভাবে কাজ করছে। যাতে ভিসা প্রদানকারীরা তাদের দূতাবাসে পাসপোর্ট প্রেরণ না করে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে সহজভাবে ভিসা লাভ করতে পারে।

তিনি আরও বলেন, যদি ওমরা পালনকারীরা অনলাইনে সঠিকভাবে প্রয়োজনীয় সব তথ্য দিয়ে ভিসার আবেদন করেন, তাহলে এক মিনিটের মধ্যেই ভিসা ইস্যু করা হবে।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ