145736

সন্ত্রাসী হামলার পর স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করল নিউজিল্যান্ড

আওয়ার ইসলাম: নিউজিল্যান্ডে স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র ও উচ্চ ক্ষমতাসম্পন্ন ম্যাগাজিন ব্যবহার নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

বৃহস্পতিবার দেশটির রাজধানী ওয়েলিংটনে এক সংবাদ সম্মেলনে জাসিন্ডা আরডার্ন বলেন, সব ধরনের আধা-স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্রের ব্যবহার নিষিদ্ধ করা হবে।

ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসীকর্মকাণ্ডের জন্য ব্যবহৃদ অস্ত্রও নিষিদ্ধ করা হবে। একটি আইনের খসড়া তৈরি করে দ্রুতই তা কার্যকরের ব্যবস্থা করা হবে। তিনি আশা প্রকাশ করেছেন আগামী ১১ এপ্রিল থেকে এই আইনটি কার্যকর হবে।

তিনি আরও বলেন, এসব অস্ত্র যাদের মালিকানায় রয়েছে তাদেরকে দ্রুত সেসব অস্ত্র জমাদানে উৎসাহিত করা হচ্ছে। অস্ত্র আইন সংস্কারে গত সোমবার দেশটির মন্ত্রীসভা একমত হওয়ার দুই দিন পর প্রধানমন্ত্রী এ ঘোষণা দিলেন।

উল্লেখ্য, গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় অন্তত ৫০ মুসল্লি শহীদ হন। আহত হন প্রায় অর্ধশত মুসল্লি। এর পর গত সোমবার নিউজিল্যান্ডে অস্ত্র আইন কঠোর করতে মন্ত্রিপরিষদ নীতিগতভাবে সম্মত হয়।

বর্ণবাদী ওই হামলায় খ্রিস্টান জঙ্গি ব্রেনটন টেরেন্ট একটি সেমি অটোমেটিক অস্ত্র দিয়ে নির্বিচারে এ জঘন্য সন্ত্রাসী হামলা চালায়।

জঙ্গি হামলাকারী যে ধরনের সেমি অটোমেটিক অস্ত্র নিয়ে হামলা চালিয়েছিল, দেশটির মন্ত্রিপরিষদ সে ধরনের অস্ত্রের ওপর পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করতে সম্মত হয়েছে।

আরএইচ/

ad

পাঠকের মতামত

৪ responses to “তরুণ প্রজন্মের ভবিষ্যত অনিশ্চয়তার মুখে: আল্লামা বাবুনগরী”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *