145658

২৬ মার্চ থেকে ঢাকায় চলবে চক্রাকার বাস

আওয়ার ইসলাম: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মুহা. সাঈদ খোকন জানিয়েছেন, ঢাকার যানজট নিরসনের জন্য ২৬ মার্চ থেকে চক্রাকার বাস সার্ভিস চালু হচ্ছে। এ আধুনিক চক্রাকার বাস সার্ভিসটি ধানমন্ডি-সায়েন্সল্যাব-নিউমার্কেট-আজিমপুর রুটে চলবে।

বুধবার (২০ মার্চ) নগর ভবনে মেয়রের সভাকক্ষে রাজধানীতে বাস রুট রেশনালাইজেশন করতে গঠিত কমিটির চতুর্থ সমন্বয় সভা শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

সাঈদ খোকন বলেন, চক্রাকার এ বাস সার্ভিসে বিআরটিসির ২০-২৫টি বাস থাকবে। এতে ৩৬টি স্পট করে দেওয়া হবে। এসব স্পটে বাসগুলো এসে নির্ধারিত সময়ের জন্য অপেক্ষা করবে। এসব কাউন্টারে প্রতি পাঁচ মিনিট অন্তর অন্তর একটি করে বাস আসবে। এসব বাস যাত্রী তোলা শেষে কাউন্টার ত্যাগ করবে।

বাসের ভাড়া বিআরটিসির রুল অনুযায়ী নির্ধারিত হবে। সেই সঙ্গে এ সার্ভিসের ফলে ওই এলাকায় যেসব ফিটনেসবিহীন ও মেয়াদোত্তীর্ণ পরিবহন চলাচল করছে সেগুলো পর্যায়ক্রমে অপসারণ করা হবে।

মেয়র আরও বলেন, আমরা আগেও বলেছি বাসরুট রেশনালাইজেশনের জন্য আমাদের কমপক্ষে দুই বছর সময় লাগবে। কিন্তু জাতীয় নির্বাচনের কারণে আমরা দু’তিন মাস ঠিকমতো কাজ করতে পারিনি। তবে আমরা সেই সময়ের মধ্যে কাজ শেষ করার চেষ্টা করছি। সড়কের যে অবস্থা তা দু’এক দিনে হয়নি। তেমনি এ সমস্যার সমাধান ও দু’একদিনে করা সম্ভব না।

সভায় উপস্থিত ছিলেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ, রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান, বাংলাদেশ শ্রশিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলীসহ আরো অনেকে।

এএ/

ad

পাঠকের মতামত

৪ responses to “তরুণ প্রজন্মের ভবিষ্যত অনিশ্চয়তার মুখে: আল্লামা বাবুনগরী”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *