শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ফার্সি নতুন বছর উদযাপনে গুতেরেস, ইমরান ও ইলহান ওমরের শুভেচ্ছা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নওরোজ বা ফার্সি নতুন বছর উপলক্ষে শুভেচ্ছা বাণী দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি আজ (বৃহস্পতিবার) এক বাণীতে বলেছেন, বিশ্বের প্রায় ৩০ কোটি মানুষ নওরোজ উদযাপন করছেন। নওরোজ বয়ে আনুক বন্ধুত্ব, সংহতি ও সম্প্রতির বার্তা

ইরানি বার্তা সংস্থা পার্সটুডের বরাতে জানা যায়, গুতেরেস বলেছেন, ‘নওরোজ সবার জন্য শান্তি, মানবাধিকার, মানুষের মর্যাদা, বিশ্বকে রক্ষার জন্য সংলাপ এবং পারস্পরিক সম্মান দেখানোর সুযোগ নিয়ে আমাদের মাঝে এসেছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক টুইটার বার্তায় নওরোজ উদযাপনকারীদের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। পাকিস্তানের পার্সি, ইসমাইলি ও শিয়া সম্প্রদায় ২১ মার্চ ইরানি নতুন বছর বা নওরোজ উদযাপন করে থাকেন।

ইরান ছাড়া, আজারবাইজান, আফগানিস্তান, ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান এবং তুরস্কের অংশ বিশেষে নওরোজ উদযাপন করা হয়।

এদিকে, নওরোজ উদযাপনকারী দেশের জনগণ ও আমেরিকায় বসবাসরত ইরানি বংশোদ্ভূত নাগরিকদেরকে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রতিনিধি পরিষদের মুসলিম নারী সদস্য ইলহান ওমর।

তিনি তার টুইটার পেইজে লিখেছেন- ‘ঈদে শোমা মোবারাক’। ফার্সি এ বাক্যের অর্থ হলো- নতুন বছরের শুভেচ্ছা। টুইটার ব্যবহারকারী বহু ব্যক্তি ইলহান ওমরের এ বার্তাকে স্বাগত জানিয়েছেন

আইএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ