বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


নাজিরহাট বড় মাদরাসার খতমে বুখারী অনুষ্ঠান সম্পন্ন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইশতিয়াক সিদ্দিকী
হাটহাজারী প্রতিনিধি

ঐতিহ্যবাহী দীনি শিক্ষাপ্রতিষ্ঠান আল জামিয়াতুল আরবিয়া নছিরুল ইসলাম নাজিরহাট বড় মাদরাসার খতমে বুখারী ও পাগড়ি প্রদান অনুষ্ঠান আয়োজিত হয়েছে।

আজ (২৪ মার্চ) রবিবার নাজিরহাট বড় মাদরাসার মসজিদ প্রাঙ্গণে এটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিখ্যাত দীনি বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের মুহতামিম আল্লামা আবুল কাসেম নোমানী। তিনি দুপুর ১২টায় হেলিকপ্টারযোগে নাজিরহাট আদর্শ স্কুল মাঠে অবতরণ করলে মাদরাসার সহস্রাধিক ছাত্র, শিক্ষক ও সর্বস্তরের তৌহিদি জনতা তাকে (আহলান সাহলান মারহাবান মারহাবানের মাধ্যমে) স্বাগত জানান।

নাজিরহাট বড় মাদরাসার মুহতামিম ও শায়খুল হাদীস আল্লামা শাহ মুহাম্মদ ইদ্রিস সাহেবের সভাপতিত্বে অনুষ্ঠিত এ খতমে বুখারীতে আলেম-উলামা, ছাত্র সমাজ, সাংবাদিক, প্রশাসনিক কর্মকর্তা ও সর্বস্তরের তৌহিদি জনতা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে নাজিরহাট বড় মাদ্রাসার সহকারি পরিচালক ও প্রধান মুফতী শায়খুল হাদিস আল্লামা মুফতি হাবিবুর রহমান কাসেমী বলেন, স্বাধীনতা সংগ্রামে ওলামায়ে দেওবন্দের অবদান কখনো ভুলার নয়। ১৮৬৬ সনে দারুল উলুম দেওবন্দ মাদ্রাসা প্রতিষ্ঠিত হয়ে আজ অবধি ইসলাম, দেশ ও মানবতার জন্য খেদমত করে যাচ্ছে। ব্রিটিশবিরোধী আন্দোলনে অনন্য ভূমিকা রেখেছে দারুল উলুম দেওবন্দের অনুসারীরা।

জামিয়া আরবিয়া নছিরুল ইসলাম নাজিরহাট বড় মাদরাসা ১৯১২ সনে হাটহাজারী মাদরাসার প্রতিষ্ঠাতাগণের হাতে দারুল উলুম দেওবন্দের আদর্শ ও কারিকুলাম উপর প্রতিষ্ঠিত হয়।

সেই থেকে এ মাদরাসা হাজার হাজার আলেম, হাফেজ, মুফতী, মুহাদ্দিস, মুফাক্কিরে ইসলাম, লেখক, গবেষক, মানবতার সেবক তৈরী করে যাচ্ছে। আজকের অনুষ্ঠানে উপস্থিত সবাইকে মাদরাসার পক্ষ থেকে আন্তরিক মোবারকবাদ জানাচ্ছি।

আমন্ত্রিত প্রধান অতিথি আল্লামা আবুল কাসেম নোমানীকে মাদরাসার পক্ষ থেকে মানপত্র দেয়া হয় এবং তা পাঠ করে শুনান মাদরাসার সিনিয়র শিক্ষক, দারুল উলুম দেওবন্দ ও নদওয়ার ফাযেল মুফতি আ্দুল হাকীম কাসেমী।

প্রধান মেহমান আল্লামা আবুল কাসেম নোমানীর মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাবুনগর মাদ্রাসার মুহতামিম আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী। উপস্থিত ছিলেন মাদরাসার মুহাদ্দিস আল্লামা কাসেম, আল্লামা হাফেজ জাফর আহমদ, আল্লামা হাফেজ হাবিবুল্লাহ নদভী, আল্লামা মুফতি এরশাদ, মুফতি রবিউল হাসান, মাওলানা সালাহ উদ্দীন প্রমুখ।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ