শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


রাতভর ঘুমাতে সাহায্য করবে এই ৬টি স্মার্টফোন অ্যাপ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ঘুমাতে সমস্যা হচ্ছে কিছুদিন ধরে? ভাবছেন স্মার্টফোন ব্যবহার বেশি হয়ে যাচ্ছে, তা কমিয়ে দিলেই ঘুম আসবে। তা করতে পারেন, অথবা স্মার্টফোন ব্যবহার করেই ঘুম পাড়াতে পারেন নিজেকে। কিছু স্মার্টফোন অ্যাপ আছে যা ঘুমের সুবিধার জন্য তৈরি। জেনে নিন এমনই কিছু ‘স্লিপ অ্যাপ’-এর কথা।

১) হেডস্পেস (Headspace)

হেডস্পেস মেডিটেশনের জন্য একটি অ্যাপ হলেও তা ঘুম আনার জন্যও উপকারী। ৪৫-৫৫ মিনিটের লম্বা কিছু অডিও আছে এতে, যা আপনাকে দেবে শান্তির ঘুম। হেডস্পেসের রয়েছে ফ্রি ভারশন। এ ছাড়া ৯৫ ডলার দিয়ে পুরো বছরের জন্য এর সবগুলো ফিচার উপভোগ করতে পারেন আপনি।

২) নয়েজলি (Noisli)

এই অ্যাপটিতে অনেক শান্তিময় কিছু শব্দ যেমন বাতাসের শব্দ, গাছের পাতার শব্দ বা বৃষ্টির শব্দ আছে। এসব শব্দ আপনাকে ঘুমাতে সাহায্য করবে। এই অ্যাপটি ব্যবহারের খরচ দুই ডলার, কিন্তু আপনি এর ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন বিনা খরচে।

৩) পিজিজ (Pzizz)

পিজিজ অ্যাপে আপনি যতক্ষণ ঘুমাবেন ততক্ষণের জন্য শান্তিময় অডিও শোনানোর ব্যবস্থা করে রাখতে পারেন এবং সকালে ঘুম থেকে ওঠার জন্য অ্যালার্মের ব্যবস্থা করে রাখতে পারেন। সাত দিনের জন্য এই অ্যাপ ফ্রি ব্যবহার করতে পারবেন। পুরো বছরের জয় গুনতে হবে ৬০ ডলার।

৪) স্লাম্বার (Slumber)

স্লাম্বার আপনাকে মেডিটেশনের মাধ্যমে, ছয়-ভাগের ঘুমপাড়ানি গল্প শোনানোর মাধ্যমে বা শান্তিময় কোনো শব্দ শোনানোর মাধ্যমে ঘুম পাড়াতে পারে। ১০টি বা তার বেশি এপিসোড ফ্রি ব্যবহার করতে পারেন, সারা বছর ব্যবহারের জন্য গুনতে হবে ৪০ ডলার। এই অ্যাপ শুধু আইফোনের জন্য।

৫) কাম (Calm)

এই অ্যাপে শিশু ও প্রাপ্তবয়স্ক সবার জন্য আলাদা আলাদা ঘুমপাড়ানি গল্প রয়েছে। এগুলো ঘুম পাড়ানোর জন্য বিশেষভাবে তৈরি। অ্যাপটির কিছু ফিচার ফ্রি, এ ছাড়া সারা বছর ব্যবহারের খরচ ৭০ ডলার।

৬) স্লিপ সাইকেল (Sleep Cycle)

আপনি আসলে ভালোভাবে ঘুমাচ্ছেন কিনা তা বের করতে পারে এই অ্যাপ। এ ছাড়া ভালো ঘুমানোর টিপস দিতে পারে ও শান্তিময় একটি অ্যালার্ম ঘড়িও আছে এতে। এই অ্যাপটি পুরোপুরিই ফ্রি।

সুত্র: গুড হাউজকিপিং

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ