149130

ঘুম না এলে যে দোয়া পড়বেন

রোকন হারুন: ঘুম আল্লাহর বড় নেয়ামত। সারাদিন ব্যস্ত থাকার পর শরীর ক্লান্ত হয়ে যায়। সে ক্লান্ত দুর করার জন্য আল্লাহ তায়ালা রাত দিয়েছেন। সারাদিনের সমস্ত ক্লান্ত-পেরেশানি কেবল ঘুমের মাধ্যমে দুর হয়। যদি ঘুম ঠিকমত না হয় তাহলে শরীর সুস্থ থাকে না। অনেকের নানা কারণে রাতে ঘুম হয় না, ‍কিংবা অনেক রাত পর্যন্ত ঘুম হয় না। সুস্থ শরীরের জন্য পর্যাপ্তপরিমাণ ঘুম প্রয়োজন।

জামিয়া রাহমানিয়া মুহাম্মদপুর, (আলী এন্ড নূর) ঢাকার শাইখুল হাদিস ও প্রধান মুফতি, মুফতি মনসূরুল হক  তার ‘কিতাবুস সুন্নাহ’ বইয়ে উল্লেখ করেছেন, ঘুম না এলে কোন দোয়া পাঠ করলে আল্লাহর রহমতে ঘুম আসবে। আসুন জেনে নিই সে দোয়াটি।

ঘুম না আসলে যে ‍দু‘আ পড়েবে:

اللهم رب السموات السبع وما أظلت ورب الأرضين وما أقلت ورب الشياطين وما أضلت كن لي جارا من شر خلقك كلهم
جميعا أن يفرط على أحد منهم أو أن يبغي عز جارك وجل ثناؤك ولا إله غيرك لا إله إلا أنت.

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা রাব্বাস-সামাওয়াতিস সাব‘য়ী ওমা আজললাত, ওয়া রাব্বাল আরদীনা, ওমা আক্বললাত, ওয়া রাব্বাশ শায়াতীনি, ওমা আদললাত কুনলি জাররান মিন শাররি, খালকিকা কুল্লিহিম জামি‘আন আই য়াফরুতা আ‘লাইয়া আহা‘দিম মিনহুম, আউ আই-য়ামবাগিয়া আযযা জারুকা ওয়া-জাললা ছানাউকা ওলা ইলাহা গাইরুকা লা ইলাহা ইল্লা অনতা।

অর্থ: হে আল্লাহ! আপনি সপ্ত আকাশের প্রতিপালক এবং ঐ সকল বস্তুর প্রতিপালক, যার উপর সপ্তম আকাশ বিস্তার করে আছে এবং যিনি সমগ্র জমিনের প্রতিপালক এবং ঐ সকল বস্তুর প্রতিপালক যা সমগ্র জমিন বহন করে আছে এবং যিনি শয়তান ও ঐ লােকদের প্রতিপালক যাদেরকে শয়তান গােমরা করেছে। হে প্রতিপালক আল্লাহ! আপনি সমগ্র মাখলুকের অনিষ্ট হতে আমার রক্ষাকারী এবং আশ্রয়দাতা হয়ে যান। যাতে এ সকল মাখলুকের মধ্য হতে কোন মাখলুক আমার উপর অত্যাচার-অবিচার করতে না পারে। নিশ্চয়ই একমাত্র আপনার আশ্রিত ব্যক্তিই প্রভাবশালী নিরাপদ এবং একমাত্র আপনার প্রশংসাই অতি মহান। আপনি ছাড়া অপর কোন মা’বুদ নেই। একমাত্র আপনি ইবাদতের যােগ্য।

সূত্র: তিরমিযী হাদীস নং-৩৫২৩

আরএইচ/

ad

পাঠকের মতামত

৩ responses to “যেভাবে গ্রেফতার হলেন ওসি মোয়াজ্জেম”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *