149218

৬ দিনব্যাপী দীনিয়াত কেন্দ্রীয় মু’আল্লিম প্রশিক্ষণ কোর্স

আওয়ার ইসলাম: বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে ইলমে ওহীর শিক্ষা থেকে বঞ্চিত জনগােষ্ঠির কাছে বিশুদ্ধ ঈমান-আকীদা ও দীনের মৌলিক শিক্ষা পৌছে দেওয়ার লক্ষ্যে আগামী ২০ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত ৬ দিনব্যাপী ‘দীনিয়াত’ কেন্দ্রীয় মু’আল্লিম প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হবে।

রাজধানী ঢাকার ডেমরা মাতুয়াইলের আল নুর এডুকেশন কমপ্লেক্সে এ কোর্সের আয়োজন করেছে ‘দীনিয়াত’।

দীনিয়াতের বাংলাদেশ প্রধান মুফতি সালমান আহমাদ বলেন, বর্তমান বিশ্বের বরেণ্য উলামায়ে কেরাম ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদগণ, মাকতব শিক্ষাকে যুগের চাহিদা অনুপাতে সংস্কার, আধুনিকায়ন, সুষ্ঠুভাবে পরিচালনা এবং বয়স ভেদে ভিন্ন ভিন্ন সিলেবাসের মাধ্যমে সর্বশ্রেণীর মুসলমানদের কাছে দীনের মৌলিক শিক্ষা পৌছে দেয়ার লক্ষ্যে তৈরী করেছেন দীনিয়াত মাকতাব কোর্স।

তিনি বলেন, দীনিয়াত সিলেবাস বিশ্বের প্রায় ৪০-টি দেশে পরিচালিত হচ্ছে, তার-ই ধারা বাহিকতায় ২০১২থেকে বাংলাদেশে সুষ্ঠ ও সুন্দর ভাবে পরিচালিত হয়ে আসছে। যার মাধ্যমে হাজারাে স্কুলগামী ছাত্র-ছাত্রী ও জেনারেল শিক্ষায় শিক্ষিত মানুষগণ দীনের মৌলিক জ্ঞান অর্জন করতে সক্ষম হচ্ছে। তাই আসুন আমরা দ্বীনিয়াত শিক্ষাকে সমাজের সর্বস্তরে পৌছে দেয়ার চেষ্টা করি।

যেসব প্রশিক্ষণ দেওয়া হবে– দীনিয়াত মাকতাবের নেযাম, দীনিয়াত মাকতাবের নেসাব, দীনিয়াত মাকতাবের পাঠদান পদ্ধতি, দীনিয়াত মাকতাবের নেগরানী, শিশু মনােবিজ্ঞান সম্পর্কে ধারণা, একজন আদর্শ শিক্ষকের গুণাবলি, ইসলামিক স্কুল প্রতিষ্ঠা ও পরিচালনা পদ্ধতি।

আরএম/

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *