শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


পরীক্ষা বাতিল ইস্যুতে ফের জরুরি বৈঠকে বেফাক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

প্রশ্নপত্র ফাঁসের তদন্তের অগ্রগতি এবং চট্রগ্রামের হাটহাজারী মাদরাসার ফজিলত ২য় বর্ষের (মেশকাত) পরীক্ষা স্থগিত নিয়ে ধুম্রজাল তৈরি হওয়ায় আবারো জরুরি বৈঠকে বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড (বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ)।

আজ বৃহস্পতিবার সকাল ১০ টায় যাত্রাবাড়ীর কাজলায় বেফাকের কেন্দ্রীয় কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে বলে একটি বিশ্বস্ত সূত্র আওয়ার ইসলামকে নিশ্চিত করেছেন।

জানা যায়, গত ১৩ এপ্রিল প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের অধীনে  দাওরায়ে হাদীস (তাকমিল) এবং বেফাকের অধীনে অনুষ্ঠিত ফজিলত ২য় বর্ষের (মেশকাত) পরীক্ষা বাতিল করে কর্তৃপক্ষ।

শীর্ষ মুরুব্বিদের এ সিদ্ধান্তের পরও  চট্রগ্রামের হাটহাজারী মাদরাসাসহ সারাদেশের আরও কয়েকটি কেন্দ্রে ওই শ্রেণীর পরীক্ষা অনুষ্ঠিত হয়। বেফাকের সিনিয়র পরিদর্শক মাওলানা আব্দুস সাত্তার এ বছর হাটহাজারী মাদরাসার পরীক্ষা কেন্দ্রের প্রধান পরিক্ষক ছিলেন।

প্রসঙ্গত, গত ১৬ এপ্রিল বেফাকের সিনিয়র সহ-সভাপতি আল্লামা আশরাফ আলীর সভাপতিত্বে খাস কমিটির একটি জরুরী বৈঠক গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী চট্রগ্রামের হাটহাজারী মাদরাসাসহ অন্যান্য কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষা বাতিল করা হয়।

এদিকে হাটহাজারী মাদরাসা সূত্রের দাবি, তাদের সিলেবাসের ভিন্নতা এবং আনুষ্ঠানিকভাবে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত না জানানোর কারণে তারা সকল বিষয়ের পরীক্ষা চলমান রাখে। তাছাড়া এখন পরীক্ষা দিয়ে শিক্ষার্থীরা বাড়ি চলে যাওয়ায় নতুন করে পরীক্ষা নেওয়া কঠিন বলে জানায় তারা।

আজকের বৈঠকে বেফাকের সিনিয়র সহ-সভাপতি আল্লামা আশরাফ আলী, সহ-সভাপতি আল্লামা আযহার আলী আনোয়ার শাহ, আল্লামা নুর হোসাইন কাসেমী, মুফতি মোহাম্মদ ওয়াক্কাস, মাওলানা সাজিদুর রহমান, মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মুসলেহুদ্দিন রাজু, মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া, বেফাকের মহসচিব মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা মাহফুজুল হক, মাওলানা নুরুল আমিন,ময়মনসিংহের মাওলানা আব্দুল হক, বেফাকের কোষাধ্যক্ষ মাওলানা মনির আহমদ উপস্থিত থাকার কথা রয়েছে।

উল্লেখ্য, ৮ এপ্রিল থেকে সারাদেশে বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড (বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ) এর ৪২তম কেন্দ্রীয় পরীক্ষা শুরু হয়। প্রশ্নফাঁসের অভিযোগ ওঠায় ফজিলত ২য় বর্ষের (মেশকাত জামাত) জামাতের সকল পরীক্ষা বাতিল করে বেফাক কর্তৃপক্ষ। আগামী ২৩ এপ্রিল থেকে ওই শ্রেণীর পরীক্ষা পুনরায় শুরু হওয়ার কথা রয়েছে।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ