149827

নুসরাত হত্যা: মাদরাসার ব্যবস্থাপনা কমিটি বাতিলের নির্দেশ

আওয়ার ইসলাম: সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যার ঘটনায় ওই মাদরাসার বর্তমান ম্যানেজিং কমিটি বাতিলের নির্দেশ দিয়েছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়। বর্তমান কমিটির সদস্যদের বিরুদ্ধে রাফি হত্যায় জড়িত থাকার অভিযোগ ওঠায় বিশ্ববিদ্যালয় এ সিদ্ধান্ত নিয়েছে।

ফেনী জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজজামান জানান, সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার ম্যানেজিং কমিটি বাতিল করে আহবায়ক কমিটি গঠনের নির্দেশ দিয়ে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত একটি চিঠি পেয়েছেন। বুধবার চিঠিটি জেলা প্রশাসকের কার্যালয়ে এসেছে।

সে চিঠির আলোকে ফেনীর অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে আহবায়ক কমিটি গঠনের প্রস্তুতি চলছে। তবে কমিটি গঠন করতে হলে নীতিমালা অনুসারে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি থাকতে হবে। আমরা সে জন্য অপেক্ষা করছি।

এদিকে সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি (ভারপ্রাপ্ত) ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পি কে এম এনামুল করিমের নেতৃত্বে ঘটনার পর তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন হলেও শুক্রবার পর্যন্ত ওই তদন্তের অগ্রগতি জানা যায়নি। প্রথমে তিন কার্য দিবসের মধ্যে তদন্ত শেষ করার কথা থাকলেও পরবর্তীতে আরো ১০ কার্যদিবস সময় বৃদ্ধি করা হয়।

প্রসঙ্গত, গত ৬ এপ্রিল মাদ্রাসায় আলিম পরীক্ষার কেন্দ্রে গেলে ছাদে ডেকে নিয়ে নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে পালিয়ে যায় মুখোশধারীরা। এর আগে মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদদৌলার বিরুদ্ধে করা শ্লীলতাহানির মামলা প্রত্যাহারের জন্য নুসরাতকে তারা চাপ দেয়। ২৭ মার্চ সিরাজের বিরুদ্ধে শ্লীলতাহানির মামলা হয়েছিল।

দগ্ধ নুসরাতকে প্রথমে স্থানীয় হাসপাতাল এবং পরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় ১০ এপ্রিল রাতে মারা যান নুসরাত।

ad

পাঠকের মতামত

Comments are closed.