149790

হার্ট অ্যাটাকের আগে হৃদপিণ্ড শরীরকে কিছু সংকেত দেয়

আওয়ার ইসলাম: বর্তমানে বিশ্বজুড়েই হার্ট অ্যাটাকের প্রবণতা দিন দিন বেড়েই চলছে। এখন অল্প বয়সীদেরও হার্ট অ্যাটাকের রোগে ভুগতে দেখা যায়। দূষণের মাত্রা যত বাড়ছে,  শ্বাসকষ্টজনিত সমস্যা ও হার্টের সমস্যা ততো বাড়ছে।

সম্প্রতি হার্ট অ্যাটাকের এব গবেষণার দেখা গেছে , হার্ট অ্যাটাকের আগে হৃদপিণ্ড থেকেই শরীরকে সংকেত দেয়। এবিষয়ে  বেশ কয়েকটি  তথ্যও দিয়েছেন গবেষকরা।

হৃদপিণ্ডের দেয়া সে সংকেতগুলো: প্রথমত শরীর দুর্বল হয়ে পড়ে। ধমনীতে রক্তের প্রবাহ কমে যায় বলেই এমনটা হয়। এরপর ঝিমুনির ভাব হবে সর্বক্ষণ। একই সঙ্গে রক্তের প্রবাহ কমে যাওয়ায় শরীরে একটা শীতল ভাবও অনুভূত হবে।

হার্ট অ্যাটাকের প্রায় এক মাস আগে থেকেই বুকে ব্যথা অনুভূত হতে থাকবে। এই ব্যথা বুকে থেকে শরীরের অন্য অংশেও ছড়িয়ে পড়বে। বিশেষ করে পিঠ, হাত ও কাঁধে ছড়িয়ে বড়বে ব্যথা।

হার্ট অ্যাটাকের অল্পকিছুদিন আগে থেকেই ঠাণ্ডা লাগার সমস্যা বেড়ে যায়। সামান্য পরিশ্রমেই ক্লান্তিভাব চলে আসবে। আচমকা মাথাঘুরে পড়ে যাওয়ার সম্ভাবনা আছে। কম-বেশি কাজেই দমের সমস্যা দেখা দেয়। যে কোনো কাজ করলেই শ্বাস নিতে সমস্যা হয়। হার্ট অ্যাটাকের আগে হৃদপিণ্ড থেকে এই সংকেতগুলো শরীরকে দিয়ে থাকে। যখনি এ শারীরিক সমস্যাগুলো দেখা দিবে তখন দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে।

আরএইচ/

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *