বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


জাতিসংঘের তিন সংস্থার প্রধান আসছেন বাংলাদেশে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রোহিঙ্গা প্রত্যাবাসন ও মানবিক সহায়তা কার্যক্রম জোরদার করার বিষয়ে আলোচনা করতে বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘের তিনটি সংস্থার শীর্ষস্থানীয় কর্মকর্তারা। আগামী ২৪-২৬ এপ্রিল তারা বাংলাদেশ সফর করবেন।

গতকাল সোমবার (২২ এপ্রিল) ঢাকায় জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশে সফরে আসছেন শরণার্থীবিষয়ক জাতিসংঘের হাইকমিশনার ফিলিপ্পো গ্রানডি, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের মহাপরিচালক আন্তোনিও ভিতোরিনো এবং মানবিক ও জরুরি ত্রাণ সমন্বয়বিষয়ক জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক। সফরে তারা কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গাদের মানবিক সহায়তা কর্মসূচি আরো জোরদারে গুরুত্ব দেবেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, এ সফরের উদ্দেশ্য রোহিঙ্গাদের সমস্যা সমাধানের পাশাপাশি আন্তর্জাতিক সম্প্র্রদায়ের জোরালো সমর্থন অব্যাহত রাখার মাধ্যমে মানবিক সহায়তায় শরণার্থীদের চাহিদার বিষয়টি জোরালোভাবে তুলে ধরা। আর মিয়ানমারের রাখাইনে এমন পরিবেশ তৈরি করা, যাতে শরণার্থীরা স্বেচ্ছায়, নিরাপদে ও মর্যাদার সঙ্গে নিজ দেশে ফিরে যেতে পারে।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনসহ সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে তাদের সাক্ষাৎ করার কথা রয়েছে।

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায় কীভাবে বাংলাদেশকে আরো সমর্থন দিতে পারে, সে পন্থা অনুসন্ধানই এ শীর্ষ কর্মকর্তাদের সফরের উদ্দেশ্য।

প্রতিনিধিরা শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ করতে কক্সবাজারে যাবেন। সেখানে আসন্ন বর্ষা মৌসুমে কী ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে, তা পর্যবেক্ষণ করবেন। সে সঙ্গে খাদ্য বিতরণ ও আশ্রয়শিবির-বিষয়ক বিভিন্ন প্রকল্প ঘুরে দেখবেন।

যেসব শরর্ণাথী স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন, তাদের সঙ্গেও সাক্ষাৎ করার কথা এ প্রতিনিধি দলের। তারা সব শরণার্থীর পরিচয়পত্র নিশ্চিতে ইউএনএইচসিআর ও বাংলাদেশের উদ্যোগে নিবন্ধন প্রক্রিয়াও পর্যবেক্ষণ করবেন তারা। এছাড়া শরণার্থীদের ত্রাণসেবা সরবরাহ ও সুরক্ষা নিশ্চিতে নেয়া পদক্ষেপগুলোও পর্যবেক্ষণ করবে প্রতিনিধি দল।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ