150477

শ্রীলঙ্কায় বোরকা নিষিদ্ধের দাবি

আওয়ার ইসলাম:শ্রীলঙ্কায় বোরকা নিষিদ্ধের দাবি জানিয়েছেন দেশটির এক এমপি। দেশটির ইউনাইটেড ন্যাশনাল পার্টির সদস্য আশু মারসিংহে এক ফেসবুক পোস্টে এ দাবি ঘোষণা দেন।

সিএনএনের খবরে বলা হয়েছে, ইতিমধ্যে ওই সাংসদ মঙ্গলবার শ্রীলঙ্কার পার্লামেন্ট বিতর্কে বোরকা, হিজাব ও মুখ ঢেকে রাখা যায় এমন যেকোনো ধর্মীয় রীতি মেনে তৈরি পোশাক নিষিদ্ধ করার প্রস্তাব তুলেছেন।

শ্রীলঙ্কান সেই এমপি সিএনএনকে বলেন, তিনি বিশ্বাস করেন মুখ ঢেখে রাখার ব্যাপারটা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। এর কারণে কাউকে চিহ্নিত করা খুব কঠিন হয়ে পড়ে।

তিনি আরও বলেন, শ্রীলঙ্কার মুসলিম সম্প্রদায়ের মধ্যে মুখ ঢেকে রাখার ব্যাপারটা ঐতিহ্যগত নয়। তবে পার্লামেন্টে তোলা ওই এমপির প্রস্তাবটি নিয়ে কবে আলোচনা হবে তার কোনো তারিখ নির্ধারণ করা হয়নি।

এছাড়া আশু বলেন, যেকোন ধর্মের স্বাধীনতাতে আমার সম্পূর্ণ শ্রদ্ধা আছে, কিন্তু এবার ভিন্ন ইস্যু। আমাদের বৈশ্বিক সন্ত্রাসবাদ মোকাবেলা করতে হচ্ছে।

কিছু স্থানে এমনটা করা ঠিক হয়নি উল্লেখ করে তিনি বলেন, ‘এটা মুসলিম কিংবা অন্য সম্প্রদায়ের মধ্যে সামাজিক সম্প্রীতিকে বাধাগ্রস্ত করবে। এখানে একটা নিয়ম থাকা উচিত যেটা সব স্থানে মেনে চলা হবে।

দেশটিতে গত রবিবার চার্চ, অভিজাত হোটেল ও কলম্বোর পার্শ্ববর্তী এলাকায় ভয়াবহ সিরিজ বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫৯ জনে দাঁড়িয়েছে। এছাড়া হামলায় আহত হয়েছেন আরও ৫০০জন।

এই সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে  ইসলামিক স্টেট (আইএস)।

আরএইচ/

 

ad

পাঠকের মতামত

Comments are closed.