শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


শ্রীলঙ্কা হামলার মাস্টারমাইন্ড জাহরানের মুখোশ খুললো 'মুসলিম কাউন্সিল'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলার মাস্টারমাইন্ড উগ্রপন্থী নেতা জাহরান হাশিমের মুখোশ উন্মোচন করেছে দেশটির মুসলিম কাউন্সিল নামের সংগঠন। তাদের দাবি, দেশটির চরমপন্থী দল ন্যাশনাল তৌহিদ জামায়াত এ হামলার সঙ্গে জড়িত রয়েছে।

কারণ হিসেবে সংগঠনটি তিন বছর আগে এক ভিডিও বার্তায় তৌহিদ জামায়াতের নেতা মোহাম্মদ জাহরান বা জাহরান হাশমির উগ্রপন্থী বক্তৃতার কথা সামনে এনেছে। যেখানে তিনি অমুসলিমদের মুছে ফেলার আহ্বান জানিয়েছিলেন।

শ্রীলঙ্কার মুসলিম কাউন্সিলের সভাপতি হিলমি আহমেদ বলেন, তিন বছর আগে অনলাইনে দেওয়া জাহরান হাশমির ওই বক্তব্য ছিল মূলত অমুসলিমদের বিপক্ষে একটি ঘৃণ্য প্রচারণা। তিনি ওই বক্তব্যে অমুসলিমদের মুছে ফেলার আহ্বান জানিয়েছিলেন।

দেশটির সরকারসহ মুসলিম কাউন্সিল ওই নেতাকে এ হামলার পিছনে দায়ী করলেও তার সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেয়নি। তিন বছর আগে জাহরান হাশমি অনলাইনে জ্বালাময়ী বক্তব্যের মাধ্যমে সবার নজরে আসেন।

তবে রবিবারের বোমা হামলার আগে জাহরানের বিরুদ্ধে কোনো গোয়েন্দা সতর্কতা ছিল না বলে জানিয়েছে শ্রীলঙ্কান নিরাপত্তা বাহিনী। তবে স্বল্পপরিচিত উগ্রপন্থী এ দলটি কীভাবে একযোগে এত বড় হামলা চালিয়েছে সেটা নিয়ে প্রশ্ন রয়েই গেছে। যদিও এই দ্বীপরাষ্ট্রটিতে ক্রমবর্ধমানেউগ্রবাদ সম্পর্কে ২০০৭ সাল থেকেই সতর্ক করছিল দেশটির মুসলিম নেতারা।

এদিকে,শ্রীলঙ্কায় ভয়াবহ সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক উগ্রপন্থী সংগঠন আইএস। পরে হামলাকারী দলের মূল হোতাসহ ৮ জঙ্গি সদস্যের ছবিও প্রকাশ করে সংগঠনটি।

হামলার মাস্টারমাইন্ড হিসেবে উগ্রপন্থী নেতা জাহরান হাশিমের ছবি প্রকাশ করা হয়েছে। তবে তার পাশে থাকা অন্য সাতজনের মুখ কাপড়ে ঢেকে দেওয়া রয়েছে। ৎ

তাদের নাম হলো আবু ওবায়দা, আবু আল মুক্তার, আবু খলিল, আবু আল বাররা, আবু মুহাম্মদ এবং আবু আবদুল্লাহ। তারা সবাই আইএসের পতাকার সামনে দাঁড়িয়ে ফ্রেমবন্দি হয়েছেন।

হামলার আগে ভিডিও ফুটেজে দেখানো হয়েছে, হামলাকারীরা দলের নেতা আবু বকর আল-বাগদাদীর কাছে আনুগত্যের শপথ নিচ্ছে।

ডেইলি মেইলের খবরে বলা হয়, ভিডিওতে দেখানো হয়েছে ৮ জন হামলাকারী দাঁড়িয়ে রয়েছে। এর পর তারা একে অন্যের হাত ধরে আনুগত্যের শপথ নেয়।

আইএসের বার্তা সংস্থা আমাকের বরাত দিয়ে হামলার কারণ হিসেবে ডেইলি মেইলের খবরে বলা হয়,  মার্কিন নেতৃত্বাধীন বাহিনী এবং শ্রীলঙ্কার খ্রিস্টান সম্প্রদায়ের লোকদের টার্গেট করে আইএস সদস্যরা হামলাটি চালিয়েছে।

প্রসঙ্গত, শ্রীলঙ্কায় ইস্টার সানডে উদযাপনের সময় রাজধানী কলম্বো ও এর আশপাশের চারটি হোটেল ও তিনটি গির্জাসহ মোট আটটি স্থানে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা ৩২০ ছাড়িয়েছে। এই ঘটনায় আহত হয়েছেন আরও ৫০০ মতো মানুষ। অন্যদিকে এই হামলার ঘটনায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত ৪০ জনকে গ্রেফতার করা হয়েছে।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ