বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

শায়খ শুরাইমের সুমধুর তেলাওয়াতে মসজিদুল হারামের তারাবি নামাজ (ভিডিও)

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ : কুরআন নাজিলের মাসে মসজিদে মসজিদে শুরু হবে খতমে তারাবি। তারাবি নামাজ মাহে রমজানের একটি তাৎপর্যপূর্ণ ইবাদত। রমজানের সঙ্গে কুরআনের গভির সম্পর্ক খতমে তারাবির মাধ্যমে ফুটে উঠেছে। কুরআনের পাখিরা তারাবির নামাজে পুরো কুরআন সুরে সুরে তেলাওয়াত করে মুসল্লিদের শোনাবেন।

এদিকে, গতকাল থেকে সৌদি আরবে তারাবি নামাজ শুরু হয়েছে। শায়খ ড. সাউদ আশ-শুরাইমের সুমধুর তেলাওয়াতের মাধ্যমে পবিত্র নগরী মক্কার মসজিদে হারামে প্রথম দিনের তারাবি নামাজ শুরু হয়। তবে বিতিরের নামাজে শায়েখ বান্দার বিন আব্দুল আজীজ আল বালীলা দুয়ায়ে কুনুত পড়েন এবং শেষের ১০ রাকাত নামাজ তিনিই পড়ান ৷

পবিত্র মাহে রমজানকে স্বাগত জানাতে মক্কা-মদিনায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে হারামইন কর্তৃপক্ষ। মসজিদুল হারাম ও মসজিদে নববিকে তারাবির নামাজ আদায় করার উপযোগী, সুন্দর, পরিপাটি ও সুগোছালো করে সাজানোর জন্য হারামাইন শরিফাইন কমিটিকে সৌদি সরকারের পক্ষ থেকে দায়িত্ব দেয়া হয়েছে।

এ বছরের মাহে রমজানে মক্কার পবিত্র হারাম শরিফের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ছয়জন ইমামকে প্রতিদিন তারাবি ও শেষ দশরাতে তাহাজ্জুদের নামাজে ইমামতি করার দায়িত্ব দিয়েছে। নির্দিষ্ট রুটিন মাফিক তারা পালাক্রমে তাদের এ দায়িত্ব পালন করবেন।

শায়খ ড. আবদুর রহমান আস-সুদাইস, শায়খ ড. সাউদ আশ-শুরাইম, শায়খ ড. আবদুল্লাহ আল-জুহানি, শায়খ ড. ইয়াসির আদ-দাওসারি, শায়খ ড. বান্দার বালিলাহ,শায়খ ড. মাহের আল-মুয়াইকালি।

প্রসঙ্গত পবিত্র লাইলাতুল কদর ও রমজানের ২৯ তম রাতে খতমে কুরআনের দোয়াও পরিচালনা করবেন শায়খ আবদুর রহমান সুদাইস।

উল্লেখ্য, লাইভ চ্যানেলের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে অগণিত মুমিন-মুসলমানও প্রতিনিয়ত তাদের সুললিত কন্ঠে পবিত্র কুরআনের তেলাওয়াত শুনতে পারবেন।

ভিডিওতে শুনুন শায়খ ড. সাউদ আশ-শুরাইমের সুমধুর তেলাওয়াত

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ