শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার পুরোপুরি ব্যর্থ: রিজভী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রমজান মাসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার পুরোপুরি ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সংবাদ সম্মেলনে রমজানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়বে না বলে ঘোষণা দিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী। কিন্তু এর পরদিন থেকেই হু হু করে দাম বেড়েছে প্রায় সব পণ্যের।

বুধবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এ কথা বলেন।

রিজভী বলেন, রমজান মাস হচ্ছে রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের মাস। এই মাস শিক্ষা দেয় সংযম- সৌহার্দ-সহনশীলতা-সহমর্মিতার। কিন্তু বাস্তবে সরকারের লোকজনের মাঝে তার কোনো প্রভাব লক্ষ্য করা যাচ্ছে না। সিয়াম সাধনার এ মাসে মানুষের চরম কষ্ট ও দুর্ভোগ লাঘবে সরকারের যেন কোনো দায়বদ্ধতা নেই। উদাসীন ভ্রূক্ষেপহীন তারা। রমজান মাসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার পুরোপুরি ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, নিত্যপণ্য কিনতে গিয়ে হাড়ে হাড়ে টের পাচ্ছেন ক্রেতারা। মানুষের জীবনে নাভিশ্বাস উঠেছে। স্বল্প আয়ের মানুষ রমজানে দিশাহারা হয়ে পড়েছেন। বাণিজ্যমন্ত্রী বলেছিলেন রমজানে নিত্যপণ্যের মূল্য বাড়বে না। অথচ রমজানের শুরুতেই বাজার অস্থির। বিভিন্ন পণ্যের দাম বেড়েছে গড়ে তিন থেকে চার গুণ।

অন্যদিকে বর্তমান সরকার দ্রব্যমূল্যের বাজারের ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়ন্ত্রণ না করে প্রমাণ করেছেন নাগরিক সেবায় তারা ব্যর্থ।

তিনি আরও বলেন, নিত্যপণ্যের সাম্প্রতিক মূল্যবৃদ্ধির পেছনে যৌক্তিক কারণ না থাকার পরেও দ্রব্যমূল্য ঊর্ধ্বমুখী। যে কারণে সাধারণ মানুষের দুঃখ-কষ্ট আরও বেড়ে গেছে। তাদের আয়ের পুরোটাই চলে যাচ্ছে চাল, ডাল, শাকসবজিসহ অন্যান্য নিত্যপণ্য কিনতে গিয়ে। এ নিয়ে সরকারের মন্ত্রী ও নেতারা কোনো পদক্ষেপ না নিয়ে কেবল বাগাড়ম্বর করে চলেছেন। বাজারে সরকারের কোনো নজরদারি নেই।

বিএনপির এই নেতা বলেন, মাংস ব্যবসায়ীরা বলছেন, পশুর হাটে চাঁদাবাজি বন্ধ হলে প্রতি কেজি মাংস ৩০০ টাকায় বিক্রি করা সম্ভব। এই চাঁদাবাজির অর্থ যাচ্ছে সরকারের ওপরের মহলে। পবিত্র রমজান মাস এলেই দ্রব্যমূল্য বাড়িয়ে মানুষকে জিম্মি করে ফেলে আওয়ামী সিন্ডিকেট। এতে সরকারের কোনো নিয়ন্ত্রণ থাকে না। লুটপাটতন্ত্র সর্বত্র জেঁকে বসেছে বলে অভিযোগ করেন তিনি।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ