শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


‘রমজানে অতি মুনাফার আশায় কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে দাম বাড়িয়ে দেয়’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম বলেছেন, সিয়াম সাধনার মধ্য দিয়ে মানব জাতিকে মহান আল্লাহ তায়ালার রহমত, মাগফিরাত ও নাজাত লাভের আহ্বান জানায় এ মহান রমজান মাস।

আজ বৃহস্পতিবার বাদ জোহর বরিশালের চরমোনাই মাদরাসা ময়দানে ১৫ দিনব্যাপী বিশেষ তালিম তারবিয়াতের তৃতীয় দিনের আলোচনায় পীর সাহেব চরমোনাই এ কথাগুলো বলেন। এতে নায়েবে আমির মুফতি সৈয়দ ফয়জুল করীম শায়খে চরমোনাই ছাড়াও চরমোনাই দরবারের খলিফাগণ বয়ান করেন।

তিনি আরো বলেন, মিথ্যা, গীবত করা, চোগলখোরী, অতি মুনাফাখোরী, কালোবাজারী, ঘূষ-দূর্নীতি, প্রতারণা ও প্রবঞ্চণার মতো ইসলাম বিরোধী কাজ থেকে বিরত না থাকলে রমজানের ফল পাওয়া যাবে না।

পীর সাহেব চরমোনাই আরো বলেন, রমজানের শিক্ষা না থাকায় মানুষ অতি মুনাফার আশায় মজুদদারী করে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে মানুষকে কষ্ট দেয়। রমজানে এধরণের মানুষ হেদায়েত থেকে বঞ্চিত থাকবে।

পীর সাহেব চরমোনাই চীনের মুসলিম জনগোষ্ঠীর ওপর রোজা ও ধর্মীয় আচার পালনে বিধিনিষেধ আরোপ করায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, চীন সরকার মুসলমানদের নির্মূল করতে নিপীড়নের যে পথ বেছে নিয়েছে তা থেকে ফিরে না আসলে চীনের বিরুদ্ধে বিশ্বমুসলিম উম্মাহ কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হবে।

তিনি বলেন, চীনের পশ্চিমাঞ্চলীয় মুসলিম সংখ্যাগরিষ্ঠ জিনজিয়াং প্রদেশে ধর্মীয় আচার পালনে বাধা দিচ্ছে চীন সরকার। মুসলমানের ধর্মীয় অনুভুতিতে আঘাত করার এখতিয়ার কারো নেই।

রমজানে রোজা রাখা, দাড়ি রাখা, মুসলিমদের মাথায় টুপি পড়া, নিয়মিত নামাজ পড়ার কারণে মুসলমানদের 'চরমপন্থার চিহ্ন' বলে অভিহিত করায় তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, নামাজ, রোজা, টুপি-দাড়ি ইত্রাদি মুসলমানদের ইবাদতের অংশ। কাজেই এগুলো চরমপন্থা অভিহিত করা চীনাদের ইসলামবিদ্বেষীর মনোভাবের প্রকাশ।

-এটি

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ