বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যেসব মাধ্যমিক স্কুলের একজন ছাত্রও ২০১৯ সালের এসএসসি পাস করেনি সেসব স্কুলের শিক্ষকদের এমপিও স্থগিত হচ্ছে বলে জানা গেছে।

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয় ২৮ হাজার ৬৭৩টি প্রতিষ্ঠান। এর মধ্যে ১০৭ প্রতিষ্ঠানের একজনও পাস করেনি । যার মধ্যে ১০২টি কারিগরি ভোকেশনাল প্রতিষ্ঠান ও মাদরাসা।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর বলেন, শূন্য পাস করা প্রতিষ্ঠানগুলোকে প্রথমে আমরা শোকজ করব। সন্তোষজনক জবাব না পেলে এমপিওভুক্ত প্রতিষ্ঠানগুলোর এমপিও বাতিল করা হবে, নন-এমপিও প্রতিষ্ঠানের স্বীকৃতি বাতিল করা হবে।

আর যেসব প্রতিষ্ঠানে শিক্ষার্থী নেই সেগুলো রাখার কোনো যৌক্তিকতা দেখি না। যেসব প্রতিষ্ঠানে শিক্ষার্থী আছে, তাদের কাছ থেকে সন্তোষজনক জবাব পাওয়া গেলে অন্তত আরো এক বছর সুযোগ দেওয়া যেতে পারে।

ওই ১০৭ প্রতিষ্ঠানের অনেকগুলো তদবির আর বিপুল অর্থের বিনিময়ে এমপিওভুক্ত হয়েছে। এই অর্থের জোগান দিয়েছেন শিক্ষকরাই।

শূন্য পাস করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে মাদরাসা ৫৯টি, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ৪৩টি, বরিশাল বোর্ডের অধীনে দুটি স্কুল এবং দিনাজপুর, রাজশাহী ও যশোর শিক্ষা বোর্ডের অধীনে একটি করে স্কুল। শূন্য পাস করা ৫৯ মাদরাসা থেকে এবার ২৩৮ জন পরীক্ষার্থী দাখিল পরীক্ষা দিয়েছিল।

শূন্য পাস করা ৫৯টি মাদরাসার মধ্যে ৯টি এমপিওভুক্ত। এই প্রতিষ্ঠানগুলোকে মাসে প্রায় আড়াই লাখ টাকা করে বেতন দেয় সরকার। বছরে এসব মাদরাসার পেছনে সরকারের ব্যয় হয় প্রায় তিন কোটি টাকা।

শূন্য পাস করা বাকি মাদরাসাগুলো নন-এমপিও প্রতিষ্ঠান। এখনো এসব প্রতিষ্ঠানকে সরকার কোনো সহায়তা দেয় না। তবে তারা এমপিওভুক্তির জন্য জোর তদবির চালিয়ে যাচ্ছে বলে খবর পাওয়া গেছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ