বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


বিদেশি শিক্ষার্থীদের জন্য পাকিস্তানের মাদরাসায় পড়ার সুযোগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ : বিদেশি মাদরাসা শিক্ষার্থীদের জন্য  ৯ বছর মেয়াদী স্টুডেন্ট ভিসা চালু করল পাকিস্তান। এ বিষয়ে পাকিস্তানের মাদরাসাভিত্তিক বোর্ড ‘বেফাকুল মাদারিসিলি আরাবিয়া, পাকিস্তান (বেফাককে) দায়িত্ব দেয়া হয়েছে।

৯ মে পাকিস্তানের শিক্ষামন্ত্রী শাফকাত মাহমুদের সভাপতিত্বে ইত্তেহাদুল মাদারিস পাকিস্তান এর একটি বৈঠকে নতুন এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়। খবর ডেইলি পাকিস্তান-এর।

জানা যায়, শিক্ষার্থীদের সুবিধার জন্য এক সাথে ৯ বছর মেয়াদী স্টুডেন্ট ভিসা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বৈঠকে পারভেজ মোশাররফের সময় বিদেশি ছাত্রদের ব্যাপারে জারি করা নিষেধাজ্ঞাও তুলে নেয়া হয়েছে।

বৈঠকে শিক্ষামন্ত্রণালয় সচিব, বেফাক বোর্ডের কর্মকর্তা, অন্যান্য পাঁচ বোর্ডের চেয়ারম্যান ও ইত্তেহাদুল মাদারিসের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে মাদরাসা বোর্ড বেফাককে দায়িত্ব দিয়ে একটি কমিটি গঠিত হয়েছে।  বৈঠকে ঘোষিত কমিটি যে কোনো মাদরাসায় বিদেশি ছাত্রদের জন্য ভিসার অনুমোদন ও এর সাথে সম্পৃক্ত সকল কার্যাবলী পদাধিকার বলে নিজেরাই পরিচালনা করতে পারবেন।

গঠিত কমিশন বোর্ডের সদস্য ও পাকিস্তান বেফাক বোর্ডের মহাসচিব মাওলানা হানিফ জালান্দর বৈঠকের চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে বলেন, বিদেশি ছাত্রদেরকে পাকিস্তানের বেফাকভূক্ত মাদরাসার মাধ্যমে দাখেলা নিতে হবে। প্রদেশের অধীনে কোনো দাখেলা গৃহিত হবে না।

এজন্য আবেদনের সময় প্রথমে বেফাকভূক্ত মাদরাসা সিলেক্ট করে বেফাকের অধীনে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর প্রদেশভিত্তিক যেকোনো মাদরাসায় ভর্তির আবেদন করা যাবে বলে জানান তিনি।

মাওলানা হানিফ জালান্দর বলেন, মাদরাসার জন্য এডুকেশন ভিসা প্রদান, ভিসার মেয়াদ বাড়ানো, চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণ ও সর্বশেষ সার্টিফিকেট প্রদানসহ যাবতীয় কার্যাবলী বেফাকের অধীনেই করতে হবে।

বিশ্বের যে কোনো দেশ থেকে মাদরাসা ছাত্ররা যোগ্যনুপাতে চাহিদা মোতাবেক ক্লাসে ভর্তি হতে পারবেন। এজন্য আগের ক্লাসের সার্টিফিকেট, চারিত্রিক সনদসহ অনলাইনে আবেদনের ফরম পূরণ করে সাবমিট করতে হবে। অনলাইনে আবেদনের ঠিকানা শীঘ্রই জানিয়ে দেয়া হবে বলেও জানিয়েছে বেফাক।

এর আগে মোশাররফের ক্ষমতাকালে আন্তর্জাতিক জঙ্গি উত্থানের দোহাই দিয়ে দীনি মাদরাসাসমূহে বিদেশি ছাত্রদের ভিসা বন্ধ করে দেয়া হয়েছিলো। সেময় শুধু জামিয়া বিন্নুরী টাউন করাচিতেই প্রায় ৪৬ টি দেশের ৪’শর মতো ছাত্র ছিল।

বিদেশি ছাত্রদের উপর নিষেধাজ্ঞা আরোপের পর জামিয়া বিন্নুরী টাউন, জামিয়া ফারুকিয়া, জামিয়া দারুল উলুম করাচি, জামিয়া দারুল কুরআন ফায়সালাবাদসহ আরও অনেক মাদরাসা থেকে বিদেশি ছাত্রদের ফেরত পাঠানো হয়েছিল।

সূত্র: ডেইলি পাকিস্তান

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ