শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


অস্ট্রিয়ার সংসদে হিজাব নিষিদ্ধের আইন পাশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম

সম্প্রতি অস্ট্রিয়া সরকার স্কুলে মুসলিম মেয়েদের হিজাব বা মাথায় যেকোন ধরনের কাপড় পরতে পারবে না বলে সংসদে আইন পাশ করেছে।

প্রেসটিভির বরাতে জানা যায়, সংসদে দেশটির ক্ষমতাসীন মধ্য ডানপন্থি দল পিপল'স পার্টি এবং উগ্র ডানপন্থি ফ্রিডম পার্টির সদস্যরা বিলটির পক্ষে ভোট দেন। তবে বিরোধী দলের প্রায় সব সদস্য বিলটির বিপক্ষে ভোট দিয়েছিলেন বলেও জানা যায়।

সংসদে করা এ আইনটির লক্ষ্য শুধু মুসলমানরা নয়, এমন বুঝাতে আইনে লেখা হয়েছে ‘যেকোন আদর্শগত বা ধর্মীয় প্রভাবান্বিত পোশাক, যা মাথা ঢেকে রাখার লক্ষ্যে ব্যবহার করা হয়, তা নিষিদ্ধ।’

১৫ মে বুধবার রাতে অস্ট্রিয়া সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে, শিখদের পাগড়ি বা ইহুদিদের টুপি এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে না। এ আইনে এমন মাথার কাপড়ের কথা বলা হয়েছে, যেটি সব চুল বা মাথার অধিকাংশ অংশ ঢেকে রাখে। তবে চিকিৎসা সংক্রান্ত কারণে কিংবা বৃষ্টি ও তুষারপাত থেকে বাঁচতে মাথা ঢেকে রাখা যাবে।

অস্ট্রিয়ার মুসলিম কমিউনিটি অর্গানাইজেশন নতুন এ আইনটিকে ‘ধ্বংসাত্মক’ এবং শুধুমাত্র ‘মুসলমানদের বিরুদ্ধে বৈষম্যমূলক’ আখ্যা দিয়ে সেটির বিরুদ্ধে আইনি লড়াই পরিচালনার ঘোষণা দিয়েছে। সূত্র: প্রেস টিভি

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ