বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


কৃষকদের ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে হবে: ইসলামী যুব আন্দোলন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চালের দাম না বাড়িয়ে অধিক হারে ভর্তুকি দিয়ে কৃষকদের ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে ইসলামী যুব আন্দোলন আয়েজিত মানববন্ধনে সভাপতির বক্তব্যে ইসলামী যুব আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি কে এম আতিকুর রহমান বলেন, কৃষি প্রধান বাংলাদেশে কৃষক বাঁচলে দেশ বাঁচবে, তাই কৃষি খাতে ভর্তুকি বাড়িয়ে দিতে হবে এবং যাতে করে প্রকৃত কৃষকরা সেই বরাদ্দ থেকে লাভবান হয় সেই ব্যাস্থা করতে হবে।

আজ ১৮ মে শনিবার সকাল ১১টার এ মানববন্ধনে তিনি আরো বলেন, সরকার আমাদের দেশ ডিজিটাল করার কথা বলছে অথচ এখনো ধান কাটার জন্য কৃষককে সেই পুরানো পদ্ধতিতে শুধুমাত্র শ্রমিকের উপর নির্ভর করতে হয়, এটা কেমন ডিজিটাল? তাই ধান কাটায় আধুনিক যন্ত্রপাতি ব্যাবহার করে কৃষির উন্নতি করতে হবে।

মানববন্ধনে বক্তারা বলেন, ধানের ন্যায্যমূল্য না পেয়ে কৃষক ধান ক্ষেতে আগুন দেয়, এর দ্বারাই আমাদের কৃষি খাতের অবস্থা বুঝা যায়। যেখানে চালের কেজি ৪০-৭০ টাকা সেখানে ধানের কেজি কেন মাত্র ১২ টাকা? এটা আমাদের কৃষি খাতকে ধ্বংস করার একটি ষড়যন্ত্র, এর মধ্যমে কোন কুচক্রী মহল আমাদেরকে পরনির্ভরশীল করতে চায়।

বক্তারা আরো বলেন, ইতোমধ্যে দুএকটা জেলায় সরকারী ভাবে সরাসরি কৃষকদের থেকে ধান ক্রয় করার বিষয় পত্রিকায় এসেছে এমনি ভাবে সারাদেশে পদক্ষেপ গ্রহন করতে হবে। কোন ভাবেই যেন দালাল চক্রের হাতে কৃষক জিম্মি হয়ে না পরে সেই ব্যাবস্থা গ্রহন করতে হবে।

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় যুবনেতা শেখ নুর উন নাবী, এস এম আজিজুল হক, মুহাম্মাদ ইলিয়াছ হাসান, মানসুর আহমেদ সাকি প্রমুখ।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ