শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


ডিসি-এসপি ঈমানদার হলে দুর্নীতি কমবে: দুদক চেয়ারম্যান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দুর্নীতি কারো একার পক্ষে বন্ধ করা সম্ভব নয়। সবাই আন্তরিক হলে দুনীতি কমিয়ে আনা সম্ভব। বিশেষত একটি জেলার ডিসি-এসপি যদি ঈমানদার হোন তাহলে সেখানে দুর্নীতি কমে আসবে বলে মন্তব্য করেছেন, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

আজ রোববার সকাল সাড়ে ১০টায় চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা পর্যায়ের কর্মকতাদের সঙ্গে ‘দুর্নীতি প্রতিরোধ’ বিষয়ক সভায় তিনি এসব কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, আমরা সবাই জানি দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে। অর্থনীতি যতো এগিয়ে যাবে, দুর্নীতিও পিছু নেবে। কারণ, দুর্নীতি হচ্ছে উন্নয়নের ভাই-বোন। এটা হচ্ছে পুঁজিবাদী ব্যবস্থার সংজ্ঞা।

দুদক চেয়ারম্যান কমিশনের কার্যক্রম সম্পর্কে বলেন, অনেক মামলা হয়েছে। অনেক আটক হয়েছে। অনেককে ডাকা হয়েছে। আমরা কাজ করে দেখিয়েছি। সমাজে একটি বার্তা দেয়ার চেষ্টা করা হয়েছে। কিন্তু আমরা এমনটা চাই না। আমরা মামলা করতে চাই না। কারণ, মামলার যে কি পরিণতি তা আমরা জানি।

দুর্নীতিগ্রস্ত সরকারি কর্মকর্তাদের আটকের বিষয়ে তিনি বলেন, দুদকের হাত অনেক লম্বা। এ ক্ষেত্রে আইনও অনেক কঠোর। তাই মামলা না হলেই যে আটক করা যাবে না এমন কথা দুদকের আইনে নেই। উদাহরণ দিয়ে তিনি বলেন, আপনার মায়ের গলা থেকে চেইন ছিনতাই হচ্ছে, চুরি হচ্ছে তখন কি আপনি চোরকে ছেড়ে দেবেন?

তিনি বলেন, পুলিশকে দেখলে আমরা ভয় পাই। এটি কাটানোর জন্য পুলিশকে জনবান্ধব হতে হবে। পুলিশ অনেক সময় আসামি ধরতে মানুষের বাড়ি যায়। কিন্তু আমরা কী ওই পুলিশ হতে পারি না- যারা বাড়ি বাড়ি গিয়ে মানুষের খোঁজ খবর নেবেন। তার মেয়েটা ভালো আছে কী না। কেউ তাকে টিজ করে কি না?

সভায় দুদকের মহাপরিচালক সারওয়ার মাহমুদ, চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার (ভারপ্রাপ্ত) মিজানুর রহমানসহ সরকারের বিভিন্ন বিভাগের কর্মকতা, জনপ্রতিনিধি ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ