153688

রাজনৈতিক প্রজ্ঞা ছাড়া জাতির নেতৃত্ব দেয়া যাবে না : মামুনুল হক

আওয়ার ইসলামের আয়োজনে ও লেখক ফোরামের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে মাদরাসা ছাত্রদের জন্য ২০ দিনব্যাপী লেখালেখি ও সাংবাদিকতা কোর্স। কোর্সের শিক্ষার্থীদের এসাইনমেন্টের অংশ হিসেবে সাক্ষাৎকার নিতে বলা হয়।  সেদিন মাওলানা মামুনুল হক কোর্সের ক্লাস করাতে আসলে ক্লাস শেষে নির্বাচিত শিক্ষার্থীরা সাক্ষাৎকার  নেন। আজ থাকছে টেকনাফের কোর্স শিক্ষার্থী আব্দুর রহমান আরিফীর নেয়া সাক্ষাৎকার।

———————————————————————–

 

আওয়ার ইসলাম : এখন দেশের প্রায় মাদরাসায় উস্তাদদের বাঁধা সত্ত্বেও ছাত্রদের রাজনীতি করতে দেখা যাচ্ছে। তো কওমী অঙ্গনের ছাত্র রাজনীতি সম্পর্কে আপনার মন্তব্য কী?

মাওলানা মামুনুল হক : আসলে ছাত্র তো ছাত্রই। চাই সে কওমি, আলিয়া বা বিশ্ববিদ্যালয় যেখানেরই হোক। ছাত্রত্বের  উদ্দেশ্য হল জ্ঞানের গভীরতা অর্জন করা।

ছাত্র রাজনীতি সম্পর্কে স্পষ্ট কথা হল, যদি এমন রাজনীতি হয় যেটা পড়ালেখার জন্য অন্তরায় হবে। কিংবা শিক্ষার ক্ষেত্রে ছাত্রদের মনোযোগের ব্যাঘাত ঘটাবে। তাহলে এ রাজনীতি ছাত্রদের জন্য উপযোগী না। এ বিষয়ে আমাদের বড়রা বয়ান ও লেখালেখির মাধ্যমে আমাদের সতর্ক করেছেন।

আর মূল কথা হলো, রাজনীতি করার আগে রাজনীতি শিখতে হবে। সংগঠন করা জানতে হবে। রাজনীতি সম্পর্কে জেনে রাজনীতি করলে সফলকাম হওয়া যাবে।

একটা সময় রাজনীতিকে আমরা মনে করতাম মাঠে ময়দানে কিছু কর্মসূচী আর মহাসড়কে মিছিল মিটিং করা। আসলে সেগুলো ছিলো রাজনীতির ক্ষুদ্র একটা অংশ।

কিন্তু এখন সময়ের পরিবর্তন হয়েছে। মাঠে ময়দানে মিছিল মিটিং করার চেয়ে কৌশলে রাজনীতি করা এখন বেশি জরুরি।

রাজনীতি করার জন্য তিনটি ধাপ অতিক্রম করতে হবে।

১. রাজনীতি সম্পর্কে প্রচুর পড়াশোনা থাকতে হবে। ২. পড়াশোনার পাশাপাশি ইন্টার্নি করতে হবে। ৩. এরপর মাঠে ময়দানে প্রাক্টিক্যাল রাজনীতি করার অভিজ্ঞতা তৈরি হবে।

আওয়ার ইসলাম : রাজনীতির জন্য পড়াশোনার প্রয়োজনীয়তার কথা আপনি নিজেই বলছিলেন। প্রশ্ন হলো মাদ্রাসা সিলেবাসে রাজনীতি বিষয়ক কোন গ্রন্থ অন্তর্ভুক্ত করার দরকার আছে কিনা?
মাওলানা মামুনুল হক : আমরা রাজনীতি করি বা না করি আমাদের পড়ালেখার মধ্যে রাজনৈতিক বিষয়টা থাকা জরুরি।পড়াশোনা ছাড়া রাজনৈতিক প্রজ্ঞা পরিপূর্ণ হবে না। একজন আলেমের যে দায়িত্ব তা হলো, জাতিকে নেতৃত্ব দেয়া। জাতিকে নেতৃত্ব দিতে হলে রাজনৈতিক শিক্ষা, দক্ষতা ও পূর্ণাঙ্গ প্রজ্ঞা জরুরি। এছাড়া কেউ কখনোই জাতির নেতৃত্ব দিতে পারবেনা।

সুতরাং রাজনৈতিক প্রজ্ঞার জন্য আমাদের পাঠ্যসূচিতে রাজনীতি বিষয় থাকা জরুরি না। এটা অর্জনের জন্য অন্য যে কোনো মাধ্যম অবলম্বন করা যেতে পারে। চাই সেটা অতিরিক্ত কারিকুলামের মাধ্যমে হোক। কিংবা ব্যক্তিগত পড়াশোনার মাধ্যমে হোক।

এমডব্লিউ/

ad

পাঠকের মতামত

১৩ responses to “২১ দিন পর সুপ্রিম কোর্ট খুলছে আজ”

  1. FranFUg says:

    Real Levaquin 750mg Tablets Without Dr Approval Mastercard Prix De Xenical En France Efficienza Propecia cialis 20mg for sale The Canadian Drugstore Ear Infection Zithromax Propecia Forehead

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *