শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


দেশজুড়ে বৃক্ষ কমায় বাড়ছে তাপমাত্রা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সারাদেশে তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। দেশজুড়ে বৃক্ষ কমায় বাড়ছে তাপমাত্রা।

আজ রোববার (১৯ মে) ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গত ১২ মে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এর আগে কখনো এতো তাপমাত্রা পোহাতে হয়নি দেশবাসীকে।

এদিকে গত কয়েক বছরে পৌরসভা ও উপজেলা শহরগুলোতে ব্যাপকহারে দালানকোঠা নির্মাণ করা হয়েছে। এতে ব্যক্তিগত বনায়নের প্রচুর গাছপালা (বৃক্ষ) কাটা হয়েছে। গ্রামের কৃষি জমিগুলোতেও বেড়ে যাচ্ছে ঘর-বাড়ি। ধীরে ধীরে কমে যাচ্ছে কৃষি জমিও।

খোঁজ নিয়ে জানা গেছে, গত বছর থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত একটি জেলাতেই ১৫ হাজারেরও বেশি গাছ কাটা হয়েছে। সদরের ঢাকা-রায়পুর মহাসড়কের পাশের প্রায় ৫ হাজার গাছ কাটা হয়েছে।

পরিমিত বয়স না হওয়া শর্তেও সড়ক বর্ধিতকরণে ভবানীগঞ্জ চৌরাস্তা-দাসের হাট পর্যন্ত কয়েক হাজার গাছ কাটা হয়েছে। এভাবে গাছ কাটা হচ্ছে পুরো জেলায়। তবে সড়কের পাশের হাজার হাজার গাছ কাটা হলেও এখনো পর্যন্ত নতুন করে একটি চারাও রোপণ করা হয়নি।

পরিবেশ বিশেষজ্ঞরা আরেকটু প্রাঞ্জল ভাষায় বলে থাকেন, গ্রিন হাউজ গ্যাস ইফেক্ট বা মাত্রাতিরিক্ত কার্বন নির্গমনের ফলে এমনটি হচ্ছে। এজন্য উন্নত বিশ্বকেই বেশি দায়ী করা হয়।

সবমিলিয়ে বৃক্ষহীন যত হবে পৃথিবী ততই তাপমাত্রা বৃদ্ধি পেতে থাকবে। তাই গাছগাছালির বিকল্প আর কিছু নেই। তাই পরিবেশবিদরা বেশি বেশি গাছ লাগানোর পরামর্শ দিয়ে আসছেন প্রতিনিয়তনই।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ