শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


রমজানে যে দোয়াটি বেশি বেশি পড়তে বলেছেন মুফতি তাকি উসমানি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম

পাকিস্তানের প্রখ্যাত ইসলামি ব্যক্তিত্ব, দারুল উলুম করাচির প্রধান মুফতি, পাকিস্তানের সাবেক বিচারপতি ও বিশ্বের অন্যতম ইসলামি স্কলার আল্লামা মুফতি তাকি উসমানি রমজানের দ্বিতীয় জুমার বয়ানে রমজানে সবচেয়ে বেশি একটি দোয়া পড়তে বলেছেন।

বয়ানে তিনি বলেন, রমজানে মুমিনদের উচিত আল্লাহর নৈকট্য অর্জন করার সব থেকে বেশি চেষ্টা করা। কিভাবে আল্লাহর থেকে গুনাহ মাফ করে নেয়া যায় সে চেষ্টা করা। বেশি বেশি গুনাহ মাফ চাওয়া আর গুনাহ থেকে বেঁচে থাকা।

আর আল্লাহর সঙ্গে সম্পর্ক  গভীর করতে রাসুল সা. আমাদেরকে সুন্দর একটি দোয়া শিখিয়ে দিয়েছেন, ছোট্ট একটি দোয়া, কিন্তু এর মর্যাদা মহান। ফজিলত অনেক অনেক বেশি।

উচ্চারণ- আল্লাহুম্মাজ আল্লি ইন্দাকা ওয়ালিয়্য়া, ওয়াজ আল্লি ইন্দাকা ঝুলফা, ওয়া হুসনা মাআব।

আশ্চর্য একটি দোয়া আমাদের শিখিয়েছেন। রাসুল সা. কে আল্লাহ তায়ালা এ দোয়াটি রমজানে বেশি বেশি পড়তে বলেছেন।

আল্লাহ তায়ালা এ দোয়ার মাধ্যমে রাসুল সা.কে শিখাচ্ছেন, হে রাসুল আপনি রমজানে এ দোয়া করুন, হে আল্লাহ আপনি আমাকে আপনার অলিজা বানিয়ে নিন।

আর অলিজার অর্থ হলো একটি রাজ প্রাসাদ, অর্থাৎ আল্লাহর দরবার, যেখানে প্রবেশ করতে আমার কোনো অনুমতির প্রয়োজন হবে না।যখন ইচ্ছে আপনার দরবারে আসবো যাবো, এর জন্য কোনো অনুমতি লাগবে না।  হে আল্লাহ আপনি আমাকে আপনার নৈকট্যপ্রাপ্তদের অন্তভূক্ত করে নিন।

আর হে আল্লাহ আপনার কাছাকাছি করে নিন। আপনার নৈকট্য অর্জন করার তাওফিক দান করুন। শেষ অংশের অর্থ হলো, আমার শেষ ঠিকানা যেনো সুন্দর হয়।

এ রমজানে আল্লাহর নৈকট্য অর্জনই হবে একজন মুমিনের মিশন। যে আল্লাহর সঙ্গে সম্পর্ক গভীর করতে পারবে সেই সফলকাম হবে। যে আল্লাহর মুহাব্বত অর্জন করতে পারবে। আল্লাহকে নিজের করে নিতে পারবে দুনিয়া আখেরাতের সবকিছু তারই হয়ে যাবে।

আল্লাহ তায়ালার নৈকট্য অর্জনের তাওফিক দান করুন আমিন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ