শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ইউরোপের সবচেয়ে বড় ইস্ট লন্ডন মসজিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম
বার্তা সম্পাদক

ইস্ট লন্ডন মসজিদ লন্ডনের হোয়াইটচ্যাপেল এবং অ্যাল্ডগেটের মধ্যবর্তী লন্ডন বরো অব টাওয়ার হ্যামলেটস এ অবস্থিত। এ শহরে রয়েছে ইউরোপের সবচেয়ে বড় মসজিদ ইস্ট লন্ডন মসজিদ।

সমজিদটি সিটি অব লন্ডনের থেকে অল্প দূরে অবস্থিত। লন্ডনের ডকল্যান্ডস থেকে কয়েক মাইল দূরে। পরস্পর সংযুক্ত লন্ডন মুসলিম সেন্টার এবং মারিয়াম সেন্টারের সাথে সম্মিলিতভাবে যুক্ত।

ইউরোপের অন্যতম বৃহত্তম মসজিদ হিসেবে পরিচিত এ মসজিদটি। এতে একসঙ্গে জামাতে নামাজ পড়তে পারে প্রায় ৭,০০০ মুসল্লি।

এতে যুক্তরাজ্যের সবচেয়ে বড় জুম্মার নামাজের জামাআত অনুষ্ঠিত হয়। গড়ে সাপ্তাহিক নামাজির উপস্থিতি সংখ্যা ৩৫ হাজারেরও বেশি ছাড়িয়ে যায় বলে জানা যায়।

ইস্ট লন্ডন মসজিদের একটি বিশেষ বৈশিষ্ট হচ্ছে, তারাবিহের নামাজ পড়ানোর জন্য বিশ্বের খ্যাতনামা হাফিজগণকে আমন্ত্রণ জানানো। প্রতি বছরের মত এবছরও আসছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন হাফিজগণ।

মাসজুড়ে মুসল্লিদের জন্য থাকছে বিষয়ভিত্তিক আলোচনা, ইফতারি, ইতেকাফের সুব্যবস্থা, ঈদুল ফেতরের জামাত ও ফিতরা ব্যবস্থাপনাসহ নানা আয়োজন।

ইস্ট লন্ডন মসজিদের পক্ষ থেকে পবিত্র মাহে রমজানকে স্বাগত জানিয়ে সমগ্র মুসলিম উম্মাহ’র শান্তি কামনা করেছেন মসজিদ কমিটির নেতৃবৃন্দ

ইস্ট লন্ডন মসজিদে রমজানের শেষ ১০ দিন ইতেকাফ করার জন্য মানুষের আগ্রহের শেষ নেই। যেহেতু প্রতি বছর ১০০ জনের বেশি জায়গা সংকুলান সম্ভব হয়না, তাই লটারির মাধ্যমে আসন বরাদ্দ দেওয়া হয়ে থাকে বলে জানা গেছে। ইস্ট লন্ডন মসজিদের রিসেপশনে ইতেকাফ আবেদন ফরম পাওয়া যায় রমজানের শুরু থেকেই।

সূত্র: উইকিপিডিয়া, ইয়নি শাফাক

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ