শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ওয়াসাকে ২০ এলাকার পানি পরীক্ষা করে রিপোর্টের নির্দেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ওয়াসার ৪টি সোর্স পয়েন্ট, ১০টি জোন, ১০টি ঝুঁকিপূর্ণ এবং ১০টি র‌্যান্ডম এলাকার পানি পরীক্ষা করে জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহের মধ্যে ওয়াসাকে প্রতিবেদন দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এ পরীক্ষার জন্য ১ লাখ ৭৪ হাজার টাকা খরচ ওয়াসাকে বহন করতে বলেছে আদালত।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. সাবিতা রিজওয়ানা রহমান আদালতে তার মতামত তুলে ধরার পর এ আদেশ দেন বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মুহা. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে এদিন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। এ সময় রিটকারী পক্ষের আইনজীবী তানভীর আহমেদ উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সাবিতা বলেন, পানি দূষিত এমন ঢালাও অভিযোগের কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। বিগত দিন গুলোতে অর্থাৎ ২০০৯ সালে ঢাকা ওয়াসার সংযোগ ছিলো ২ লাখ ৭২ হাজার ৮৪৪টি। যার বর্তমান সংখ্যা ৩ লাখ ৮৭ হাজার ১৭৭টি। সুপেয় পানিতে কোন রকম রং, গন্ধ বা অস্বচ্ছতা কখনই গ্রহণযোগ্য নয়। সুপেয় পানি সকল নাগরিকের মৌলিক অধিকার। এ সকল লক্ষণাবলী থাকলে অভিযোগ কেন্দ্রে আনা পানির নমুনা চূড়ান্তভাবে অগ্রহণযোগ্য বিবেচনায় কর্তৃপক্ষের তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা উচিত।

তিনি বলেন, যেসব পানিতে ময়লা দেখা যাচ্ছে বা ঘোলা সেটাতো পরীক্ষার দরকার নেই। সেটা রিজেক্টেড। যেটা সাধারণত স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ এমন পরিষ্কার পানি পরীক্ষায় অগ্রাধিকার দিয়ে থাকি যা পান করে কোনো এলাকার রোগ ছড়াবার তথ্য মেলে। আমাদের মনে রাখতে হবে অভিযোগ আছে এমন এলাকার পানি আমাদের সাত দিনের মধ্যে পরীক্ষা করতে হবে পদক্ষেপ গ্রহণে দূষণের প্রকৃত চিত্র পাওয়ার জন্য।

গত ১৬ মে রাজধানীর ১০টি জোনের ৫৯টি এলাকার পানি দূষিত বলে হাইকোর্টে প্রতিবেদন দেয় ওয়াসা। সব এলাকা থেকে এক হাজার ৬৫টি নমুনা পরীক্ষার জন্য ৭৫ লাখ টাকা চায় সংস্থাটি।

এর আগে হাইকোর্টের নির্দেশের পরিপ্রেক্ষিতে ওয়াসার পানির এক হাজার ৬৪টি নমুনা পরীক্ষা করতে বলে স্থানীয় সরকার মন্ত্রণালয়। পরে রাজধানীর ২৯২টি এলাকার পানি ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করেন বুয়েট, আইসিডিডিআরবি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ