154530

শায়েখ আবদুর রহমান সুদাইসের সঙ্গে বায়তুল্লাহয় হাজারো মানুষের ইফতার (ভিডিও)

আবদুল্লাহ তামিম

সৌদি আরবের মক্কায় বায়তুল্লাহ শরিফে রমজানের প্রতিদিন হাজার হাজার মুসল্লি এক সঙ্গে ইফতার করে। গত ১০ম রোজায় সে হাজারো মুসল্লির সঙ্গে দেখা গেছে মক্কা মদিনার ‘হেড অফ প্রেসিডেন্ট’ বায়তুল্লাহর ইমাম ও খতিব শায়খ আবদুর রহমান আস সুদাইস।

সম্প্রতি হারমাইন টিভির একটি ভিডিওতে দেখা যায়, শায়খ আবদুর রহমান আস সুদাইসসহ বায়তুল্লাহর বড় বড় শায়েখগণ একসঙ্গে বসে ইফতার করছে।

হাজারো মানুষ কাতারবদ্ধ হয়ে ইফতার করছে বায়তুল্লাহর চত্তরে। পবিত্র কাবার আশপাশে সমবেত ওমরা পালনার্থী ও পুণ্যার্থীরা সারিবদ্ধভাবে পাশাপাশি আসন গ্রহণ করতে শুরু করেন আছর নামাজের পর থেকেই।

তাদের জন্য সেখানে রকমারি খাবার ও পানীয় দ্বারা সজ্জিত প্রলম্বিত দস্তরখানের ব্যবস্থা থাকে। দস্তরখানগুলো হাজার হাজার মিটার দীর্ঘ হয়ে কাবার আঙিনা, মসজিদুল হারামের প্রতিটি তলা ও ছাদ এবং বাইরের প্রাঙ্গণ পর্যন্ত সুপরিব্যাপ্ত।

এসব দস্তরখানে সমবেত মুসল্লিরা বিপুল সওয়াবের আশা ও অসংখ্য নেকি উপার্জনের লক্ষ্যে জিকির-তেলাওয়াতের মাধ্যমে মাগরিবের আজানের অপেক্ষায় মিষ্টি প্রহর গোনতে থাকে প্রতিদিন।

জানা যায়, প্রতি বছর সৌদি সরকারের পক্ষ থেকে এখানে বেশ কয়েকটি সমৃদ্ধ সেবামূলক প্রতিষ্ঠান বৃহৎ পরিসরে রমজানে মাসব্যাপী ইফতারসামগ্রী ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে থাকে। বিশেষ করে রমজানের শেষ ১০ দিন খাবার-পানীয় ও অন্যান্য নাশতার পর্যাপ্ত ব্যবস্থা করে থাকে।

-এটি

ad

পাঠকের মতামত

One response to “মিশর থেকে ফেরআউনের মাথা এখন লন্ডনে!”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *