শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


কাতার মারকাজ মসজিদে বাংলাদেশি দুই আলেমের বয়ান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: কাতার মারকাজ মসজিদে বয়ান করেছেন বাংলাদেশি দুই আলেম। তারা হলেন, জামিয়া রাহমানিয়া আরাবিয়া মুহাম্মদপুর এর মুহাদ্দিস মাওলানা মামুনুল হক ও উত্তরা গাউসুল আজম মসজিদের খতীব মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী।

গতকাল বৃহস্পতিবার (২৩ মে) স্থানীয় সময় আসরের পর তারা কাতার তাবলিগ মারকাজ মসজিদে বয়ান করেছেন। বিশিষ্ট ওয়ায়েজ  মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী বয়ান শেষে মুনাজাত পরিচালনা করেছেন।

বয়ানে মাওলানা মামুনুল হক বলেন, হেদায়াতের সাথে ইলেমের সম্পর্ক এমন, গাছের শিকড়ের সাথে মাটির সম্পর্ক যেমন। একটি গাছের সজীবতার জন্য যেভাবে শিকড়টি মাটির সাথে লেগে থাকা প্রয়োজন। তেমনি দীনের সাথে লেগে থাকা বা দীনের দাওয়াত দেয়ার জন্য ইলমের প্রয়োজন।

তিনি বলেন, গাছের শিকড় যদি মাটির সাথে সম্পর্ক ছিন্ন করে। তাহলে যেমন সে তার সজীবতা হারাবে। তেমনি ইলম ছাড়া দীনের দাওয়াতও আপন গতি হারাবে। কেননা দাওয়াতের সূচনাই হয়েছে ইলমের মাধ্যমে। দাওয়াতের জন্য ইলমের গুরুত্ত্ব অনেক। এটাকেই কোনোভাবেই ছোট করে দেখা যাবে না।

জানা গেছে, এর আগে কাতার প্রেসিডেন্ট শেখ তামিম এর বড় ভাই শেখ ফাহাদ এর আমন্ত্রণ পেয়ে কাতার মারকাজ মসজিদে গিয়েছিলেন তারা। গতকাল বয়ানপূর্ব স্থানীয় সময় জোহরের পর কাতারের একজন শায়খের আমন্ত্রণে সেখানের কিছু আলেমকে হাদিসের সনদও প্রদান করেছিলেন তারা।

উল্লেখ্য, গত ১৮ মে কাতার প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী শাহজাহান এর ব্যক্তিগত আমন্ত্রণে কাতার যান বাংলাদেশি তিন আলেম। উপরের দুজন ছাড়া অন্যজন হলেন বক্তা মাওলানা মিজানুর রহমান আজহারী। কাতার বিমানবন্দর পৌঁছালে তাদের ফুল দিয়ে বরণ করে নেন প্রবাসী বাংলাদেশিরা। সেখানে তারা বিভিন্ন ইসলামিক সেন্টার ও মসজিদসমূহে আয়োজিত মাহফিলে প্রবাসীদের উদ্দেশে বয়ান করছেন।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ