বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা ফের ৩ দিনের হিট অ্যালার্ট জারি, হতে পারে বৃষ্টি যুদ্ধ কখনোই কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী সব ডিসি-এসপির সঙ্গে ইসির বৈঠক বৃহস্পতিবার ‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু

হিন্দুদের ‘পবিত্র শহর’ পুরিতেই হার বিজেপির

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: এবার লোকসভা ভোটে ভালো ফলের জন্য দু’টি রাজ্যের দিকে বিশেষ নজর দিয়েছিল বিজেপি। এর মধ্যে একটা পশ্চিমবঙ্গ, অন্যটা উড়িষ্যা। উড়িষ্যায় বিজু জনতা দলের (বিজেডি) আধিপত্যে কিছুটা চিড় ধরালেও বিশেষ প্রভাব ফেলতে পারেনি বিজেপি। সেই কারণে উড়িষ্যা বিধানসভায় ১৪৭টা আসনের মধ্যে ১১২টা আসন জিতে পঞ্চমবারের জন্য ক্ষমতা দখল করলো নবীন পট্টনায়কের দল।

বিজেপির কাছে এটা একটা ধাক্কা তো বটেই; কিন্তু তার থেকেও বড়ো ধাক্কা পুরিতে হেরে যাওয়া। ধর্মীয় গুরুত্বের বিচারে বারাণসীর পরেই হিন্দুদের পবিত্র  শহর বিবেচনা করা হয় পুরিকে। সেই পুরিতে আবারও হারলী বিজেপি। আর হারলেন তাদের এক হেভিওয়েট নেতা সম্বিৎ পাত্র।

বিজেপি কেন্দ্রীয় মুখপাত্র সম্বিৎ বিভিন্ন বিতর্কিত মন্তব্য করে মাঝেমধ্যেই সংবাদ শিরোনামে থেকেছিলেন। বিজেপির ইচ্ছা ছিল, এবার লোকসভা থেকে জিতিয়ে এনে তাকে সংসদ সদস্য করা। কিন্তু এ যাত্রায় সেটা হলো না।

১৯৯৭ সালে গোড়াপত্তন বিজেডির। তার পরের বছরেই পুরি আসন থেকে বিজেডির টিকিটে জিতে সাংসদ হন ব্রজকিশোর ত্রিপাঠী। ২০০৯ সালে বিজেডির টিকিটে যেতেন পিনাকী মিশ্র। সেই পিনাকীর কাছেই এবার হেরে গেলেন সম্বিৎ। তবে দু’জনের মধ্যে খুব কড়া টক্কর হয়েছে। কারণ সম্বিতের থেকে পিনাকী পেয়েছেন মাত্র ১২ হাজার ২৭৮ ভোট বেশি। তবুও পুরি শহর আবার অধরা থেকে যাওয়া গেরুয়া শিবিরের কাছে একটা ধাক্কা তো বটেই।

সেই ১৯৫২ সাল থেকে কখনও গেরুয়াপন্থী কোনো দলকে জেতায়নি পুরি। বিজেডি তৈরির আগে এখানে লড়াই ছিল মূলত কংগ্রেস এবং জনতা দলের মধ্যে। ১৯৫৭ সালে অবশ্য সিপিআইও জিতেছিল। কিন্তু সেটাই শেষ বার। প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়া আটকে নবীন পট্টনায়কের নিজস্ব ক্যারিশমাতেই যে বিজেডি পুরী দখলে রাখল তা বলাই বাহুল্য।

কেপি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ