154917

আফতাবনগর মাদরাসায় ১ বছর মেয়াদি আদব ও আরবি বিভাগে ভর্তি শুরু

আওয়ার ইসলাম: রাজধানী ঢাকার আফতাবনগর মাদরাসায় ১ বছর মেয়াদি আদব ও আরবি বিভাগে ভর্তি শুরু হবে ৭ শাওয়াল।

আল-জামিয়াতুল ইসলামিয়া ইদারাতুল উলুম আফতাব নগর মাদরাসার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল হযরত মাওলানা মুফতি মোহাম্মদ আলীর সার্বিক তত্ত্বাবধানে মাওলানা শহীদুল্লাহ ফজলুল বারী রহ, কর্তৃক প্রতিষ্ঠিত যায়েদ বিন সাবেত মাদরাসার কৃতী ছাত্র মাওলানা নুরুল আবসারের প্রশিক্ষণে রমজানের পর থেকে আফতাবনগর মদরাসায় ১ বছর মেয়াদি আদব ও আরবি বিভাগে ভর্তি শুরু হতে যাচ্ছে।

১ বছর মেয়াদি আদব ও আরবি বিভাগের বৈশিষ্ট্য সমূহের মধ্যে ১.মাওলানা শহীদুল্লাহ ফজলুল বারী রহমতুল্লাহ প্রনিত ইবতেদায়ী মানহাজ পাঠদান।
২.কোরআন হাদিস সহ আরবি ভাষায় রচিত সকল এলমি কিতাব নিজে নিজে হল করার যোগ্যতা অর্জনের প্রচেষ্টা ৩.আরবিতে অনর্গল কথোপকথন ,ভাষণ ,বক্তৃতা- খুতবা দেওয়া ইত্যাদিতে যোগ্যতা অর্জন।

৪।নাহবি কাওয়ায়েদ মুখস্ত করিয়ে ব্যাপকভাবে তামরিন করানো ৫।একই কালীমাতা পুরো নাহু সরফের ইজরা করানো। ৫।তারিণী জুমলা সহ আরো বহু জুমলার ইজরা করানো। ৬।আরবি ইবারতে কালিমা সমূহের শেষে সববে এরাবের উপর বিশেষ ইজরা করানো। ৭। আরবদের বয়ান শুনে বুঝা এবং তা অনুবাদ করার যোগ্যতা অর্জন।

৮।আরবিতে চিঠি পত্র দরখাস্ত শোক বার্তা প্রশংসা পত্র সার্টিফিকেট রিপোর্ট অভিনন্দন প্রবন্ধ-নিবন্ধ ইত্যাদি লেখার দক্ষতা অর্জন ৯।আরবী থেকে বাংলা বাংলা থেকে আরবি অনুবাদ এর উপর বিশেষ অনুশীলনী। ১০।খত্তে রুকআ এর উপর বিশেষ অনুশীলন। ১১।নাহু সরফ এর যাবতীয় ত্রুটি সংশোধন ও বাস্তব প্রয়োগ। ১২।আরবদের লাহজায় আরবী কথোপকথন শিক্ষাদান। ১৩।মেধাবী দুর্বল ছাত্র হিসেবে ফরীক বণ্টন করা হবে।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.