শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ভারতের লোকসভা নির্বাচনে ২৭মুসলিম প্রার্থী বিজয়ী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম

ভারতের লোকসভা নির্বাচনে মোট ২৭ জন মুসলিম প্রার্থী বিজয়ী হয়েছেন। দেশটির মোট আসনের ৫ শতাংশেরও কম মুসলিমদের। এর মধ্যে পশ্চিমবঙ্গ ও উত্তরপ্রদেশ থেকে ১২ জন জয় পেয়েছেন। বাকিরা জয় পেয়েছেন অন্যান্য রাজ্য থেকে।

জানা যায়, সরকারি আদমশুমারির (২০১১) তথ্য অনুযায়ী ভারতে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ১৮ কোটি, যা মোট জনসংখ্যার মাত্র ১৪ শতাংশ। বিজয়ী মুসলিম প্রার্থীদের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস থেকে ৫ জন, কংগ্রেস থেকে ৪ জন, সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, ন্যাশনাল কনফারেন্স ও ইউনিয়ন মুসলিম লিগ থেকে তিন জন করে লোকসভার সদস্য নির্বাচিত হয়েছেন।

এছাড়া এআইএমআইএম ২ জন, রামবিলাস পাসোয়ানের এলজেপি, শারদ পাওয়ারের এনসিপি, সিপিআইএম ও বদরুদ্দিন আজমলের এআইইউডিএফ একজন করে নির্বাচিত রয়েছেন বলে জানা যায়। এদের মধ্যে যারা হেভিওয়েট তারা হলেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহ, এআইএমআইএমের আসাদ উদ্দিন ওয়াইসি, সমাজবাদী পার্টির আজম খান।

গতবারের চেয়ে এবার ভারতীয় সংসদ চারজন বেশি মুসলিম জনপ্রতিনিধি পেয়েছে। ক্ষমতাসীন বিজেপি ছয় মুসলিমকে প্রার্থী করলেও তাদের একজনও জিততে পারেননি। জনসংখ্যার আনুপাতিক হারে মুসলিমদের সংখ্যা বেশি হলেও সংসদে প্রতিনিধিত্বের দিক থেকে তাদের সংখ্যা একেবারেই নগণ্য।

উল্লেখ্য, ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দ্বিতীয়বার সরকার গঠন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) হিন্দুত্ববাদী রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের (আরএসএস) অংশ হিসেবে দেখা হয়। দলটি এবার ৫৪২ আসনের মধ্যে এককভাবে ৩০৩টিতে জয় পেয়েছে। বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট সাড়ে তিনশর বেশি আসনে জিতেছে।

অন্যদিকে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস এককভাবে ৫২টি আসনে জয় পেয়েছে। দলটির নেতৃত্বাধীন ইউপিএ জোট পেয়েছে একশ’র কম আসনে। এছাড়া স্থানীয় দলগুলো মিলে অন্যান্যরা পেয়েছে শ’খানেক আসন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ