বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা ফের ৩ দিনের হিট অ্যালার্ট জারি, হতে পারে বৃষ্টি যুদ্ধ কখনোই কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী সব ডিসি-এসপির সঙ্গে ইসির বৈঠক বৃহস্পতিবার ‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক

যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারির মোকাবিলায় প্রস্তুত তুরস্ক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারির মোকাবিলায় প্রস্তুত তুরস্ক।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের চূড়ান্ত সতর্কতার পাল্টা উত্তর দিলেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার। যুক্তরাষ্ট্রকে হুলুসি স্পষ্ট জানিয়েছেন, রাশিয়ার থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার বিষয়ে যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞা এবং সময়সীমা কোনোটাই তুরস্ক মানবে না।

জানা যায়, গত বুধবার ওয়াশিংটনের তরফে দেওয়া এক বিজ্ঞপ্তিতে তুরস্ককে হুঁশিয়ারি দিয়ে বলা হয়, তুরস্ক যদি রাশিয়ার থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয় করে, তাহলে মার্কিন যুক্তরাষ্ট্র তুরস্ককের সঙ্গে এফ-৩৫ যুদ্ধ বিমান বিক্রির চুক্তি বাতিল করবে।

শুধু তাই নয় মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট থেকেও তুরস্ককে বহিষ্কার করা হতে পারে। পাশাপাশি যুক্তরাষ্ট্রের তরফ থেকে জানানো হয়, এই পরেও যদি তুরস্ক রাশিয়ার থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয় করে, তবে তুরস্কের ওপর নিষেদ্ধাজ্ঞা আরোপ করবে তারা।

উল্লেখ্য, ২০১৭ সালে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার বিষয়ে রাশিয়ার সঙ্গে আড়াইশো কোটি ডলারের চুক্তি করে তুরস্ক। সেই অনুসারে আগামী জুলাই মাস থেকে রাশিয়া এস-৪০০ ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে বলে চুক্তিবদ্ধ হয় তুরস্কর সঙ্গে।

একইসঙ্গে রাশিয়া ও তুরস্ক একইযোগে এস-৫০০ ক্ষেপণাস্ত্র তৈরি করছে। অপর এক খবরে বলা হয়, তুরস্কে রমজান হলো সহমর্মিতার মাস। ইউরোপীয় ইউনিয়নভুক্ত এ দেশের মুসলিমরা দীর্ঘদিন ধরে ইসলামি বিধি-বিধান পালনে নিষেধাজ্ঞার কবলেও পড়ে থাকতে হয়েছিলো, কিন্তু তবুও ইসলামের প্রতি তাদের অনুরাগ যে মোটেই কমেনি, তা রমজানের আবহ দেখলে বোঝা যায়।

রমজান যেন তুর্কিদের কাছে মুক্তির বারতা নিয়ে আসে। এ মাসে তারা প্রাণ খুলে মোনাজাত করে এবং ঘুরে ঘুরে একে অপরের বাড়িতে গিয়ে রমজানের শুভেচ্ছা জানায়। রমজানে তুরস্কে বেচাকেনার মাত্রা বহুগুণে বেড়ে যায়।  আনাদোলু এজেন্সি

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ