শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


হাটহাজারী মাদরাসায় ভর্তি হবেন যেভাবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইশতিয়াক সিদ্দিকি
হাটহাজারী প্রতিনিধি

উপমহাদেশের অন্যতম দীনি শিক্ষাপ্রতিষ্ঠান আল জামিআতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার নতুন শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

জামিয়ার প্রকাশনা বিভাগ থেকে প্রকাশিত বিজ্ঞাপনে জানা যায়, আগামী ১১ জুন (৭ শাওয়াল) মঙ্গলবার থেকে আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলামের সব বিভাগ খোলা হবে। এদিন থেকে নতুন ও পুরাতন ছাত্র ভর্তি কার্যক্রম শুরু হবে।

ভর্তিচ্ছুক ছাত্রদের জন্য বিশেষ নিয়ম: ভর্তিচ্ছুক নতুন ছাত্রদের মাঝে অবশ্যই একজন আদর্শ তালবে ইলমের বৈশিষ্ট্য থাকতে হবে এবং সাবেক শিক্ষাপ্রতিষ্ঠানের ছাড়পত্র অথবা জামিয়ার শুভাকাঙ্ক্ষী বা নির্ভরযোগ্য কোন আলেমের প্রত্যয়নপত্রের মূল কপি দরখাস্তের সাথে দাখিল করতে হবে।

নতুন ছাত্রদের ভর্তি পরীক্ষার নিয়মাবলী: ১. জামাতে ইয়াযদাহুম থেকে কানযুদ্দাকায়েক জামাত পর্যন্ত ভর্তি পরীক্ষা মৌখিক হবে।
২. শরহে বেকায়া জামাত থেকে দাওরায়ে হাদীস পর্যন্ত পর্যন্ত ভর্তি পরীক্ষা লিখিত হবে।
৩. ১১ জুন (৭ শাওয়াল) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদনপত্র বিতরণ করা হবে।
৪. ১৩ জুন (৯ শাওয়াল) আবেদনপত্র জমা দান ও ছবিযুক্ত প্রবেশপত্র বিতরণ করা হবে।

৫. ১৬ জুন (১২ শাওয়াল) লিখিত ভর্তি পরীক্ষা নেয়া হবে।
৬. ভর্তি পরীক্ষার তিনদিনের মধ্যে উত্তীর্ণ ছাত্রদের নাম প্রকাশ করে ভর্তি ফরম বিতরণ করা হবে।
৭. শুধুমাত্র ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্ররাই জামিয়ায় ভর্তির সুযোগ পাবে।

বি. দ্র. জামিয়ার সাথে সংযুক্ত মাদরাসাসমূহে (مدارس ملحقه) হতে আগত ভর্তিচ্ছুক ছাত্রদের ভর্তির কার্যক্রম পূর্বের নিয়মেই সম্পন্ন করা হবে।

লিখিত পরীক্ষার বিবরণ: ১. দাওরায়ে হাদীস (তাকমীল) জামাতে ভর্তিচ্ছুক ছাত্রদের পরীক্ষা মেশকাত এবং জালালাইন কিতাব থেকে ৬ টি প্রশ্নের যে কোন ৩ টির উত্তর দিতে হবে। ২. মেশকাত জামাতে ভর্তিচ্ছুক ছাত্রদের পরীক্ষা হেদায়া সম্পূর্ণ (এক থেকে-চার খণ্ড) কিতাব থেকে ৫ টি প্রশ্নের যে কোন ৩ টির উত্তর দিতে হবে।

৩. হেদায়া আখেরাইন জামাতে ভর্তিচ্ছুক ছাত্রদের পরীক্ষা হেদায়া আওয়াল, সানী, মাকামাত, নুরুল আনওয়ার কিতাবুস সুন্নাহ কিতাব থেকে ৫ টি প্রশ্নের যে কোন ৩ টির উত্তর দিতে হবে।

৪. হেদায়া আওয়ালাইন জামাতে ভর্তিচ্ছুক ছাত্রদের পরীক্ষা শরহে বেকায়া, মুখতাসারুল মাআনী, নুরুল আনওয়ার কিতাবুল্লাহ কিতাব থেকে ৫ টি প্রশ্নের যে কোন ৩ টির উত্তর দিতে হবে।

৫. শরহে বেকায়া জামাতে ভর্তিচ্ছুক ছাত্রদের পরীক্ষা শরহে জামী-বাহসে ইসেম, কানযুদ্দাকায়েক, উসুলে শাশী, নফহাতুল আরব কিতাব থেকে ৫ টি প্রশ্নের যে কোন ৩ টির উত্তর দিতে হবে।

সূত্র: আল-মুঈন স্মরণিকা (২০১৯)

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ