154999

সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের মুরাক্বিব ওয়ার্কশপ অনুষ্ঠিত

আওয়ার ইসলাম: সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ-এর উদ্যোগে ‘ইউনিফর্ম শরীয়াহ্ ম্যানুয়াল অন ইসলামিক ব্যাংকিং’ শীর্ষক এক ওয়ার্কশপ ২৫ মে বেলাভিস্তা ইটালিয়ান রেস্টুরেন্টে (পলওয়েল সুপার মার্কেট, থার্ড ফ্লোর, ৬৯/১, নয়াপল্টন ঢাকা-১০০০) অনুষ্ঠিত হয়।

সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের সেক্রেটারি জেনারেল জনাব আবদুল্লাহ্ শরীফের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ওয়ার্কশপের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের নির্বাহী কমিটির সম্মানিত চেয়ারম্যান ও পূবালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জনাব এম আযীযুল হক।

‘ইউনিফর্ম শরীয়াহ্ ম্যানুয়াল অন ইসলামিক ব্যাংকিং’ বিষয়ক মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জনাব মুহাম্মদ শামসুদ্দোহা।

ওয়ার্কশপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী ব্যাংক ও এক্সিম ব্যাংকের সাবেক এমডি এবং আইসিবি ইসলামিক ব্যাংকের শরীয়াহ্ সুপারভাইজরি কমিটির সম্মানিত চেয়ারম্যান জনাব মুঃ ফরীদ উদ্দীন আহমাদ, এক্সিম ব্যাংকের শরীয়াহ সুপারভাইজরি কমিটির সদস্যসচিব জনাব একিউএম ছফিউল্লাহ আরিফ ও এবি ব্যাংকের শরীয়াহ্ সুপারভাইজরি কমিটির সদস্যসচিব মুফতী ডক্টর মোহাম্মদ হারুন রশিদ।

প্রধান অতিথি জনাব এম আযীযুল হক তাঁর বক্তব্যে ইসলামিক ফাইন্যান্স ও ব্যাংকিংয়ের সাফল্য তুলে ধরে বলেন, ইসলামিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ সুদমুক্ত আর্থিক কার্যক্রম প্রবর্তনের মাধ্যমে সমাজকে সুদের কুফল থেকে মুক্ত করার জন্য কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, সমাজের অর্থনৈতিক বৈষম্য, দুর্নীতি এ সবের মূলে রয়েছে সুদভিত্তিক অর্থব্যবস্থা। ইসলামী অর্থনৈতিক ব্যবস্থা বাস্তবায়নের মাধ্যমেই কেবল এই বৈষম্য ও অস্থিরতা দূর করা সম্ভব।

বিশেষ অতিথির বক্তব্যে আইসিবি ইসলামিক ব্যাংকের শরীয়াহ্ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান জনাব মুঃ ফরীদ উদ্দীন আহমাদ বলেন, ম্যানুয়াল ইউনিক হতে হবে যাতে করে এর স্বতন্ত্র বৈশিষ্ট্য দৃশ্যমান হয় এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গ্রহণযোগ্যতা পায় ।

এক্সিম ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও শরীয়াহ সুপারভাইজরি কমিটির সদস্যসচিব জনাব একিউএম ছফিউল্লাহ আরিফ সকল বিতর্কের ঊর্ধ্বে উঠে সর্বজনীন ও গ্রহণযোগ্য ম্যানুয়াল তৈরির পরামর্শ প্রদান করেন।

এবি ব্যাংক লিমিটেডের শরীয়াহ্ সুপারভাইজরি কমিটির সদস্যসচিব মুফতী ডক্টর মোহাম্মদ হারুন রশিদ ইসলামী ব্যাংকিং সম্পর্কিত প্রশ্নোত্তর সংবলিত বুকলেট প্রকাশ এবং বিভাগ ও জেলা পর্যায়ে ইসলামী ব্যাংকিংবিষয়ক সভা-সেমিনার-প্রশিক্ষণ আয়োজনের জন্য সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডকে পরামর্শ দেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট-এর সহযোগী অধ্যাপক জনাব মোঃ আলমগীর বলেন, ইসলামী ব্যাংকিংয়ের ক্ষেত্রে গ্রিন ব্যাংকিং কার্যক্রমের মাধ্যমে গণমানুষের নিকট ইসলামী ব্যাংকিংকে আরো সহজবোধ্য করে তুলে ধরতে হবে।
একই ইনস্টিটিউট-এর সহকারি অধ্যাপক ড. এম মহব্বত হোসেন শরীয়াহ্ সুপারভাইজরি কমিটিসমূহে কর্মরত জনশক্তির যথাযথ মূল্যায়নের আহ্বান জানান। একইসাথে তিনি মুরাক্বিবগণকে তাদের জ্ঞানের পরিধি বাড়ানোর লক্ষ্যে ব্যাপক অধ্যয়নের জন্য পরামর্শ প্রদান করেন।

সভাপতির বক্তব্যে জনাব আবদুল্লাহ্ শরীফ ইসলামী ব্যাংকিং ধারাকে আরো বেগবান করার লক্ষ্যে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের পক্ষ থেকে ইসলামী ব্যাংকগুলোর মানবসম্পদ উন্নয়নে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

তিনি আরো বলেন, মুরাক্বিবগণ ইসলামী ব্যাংকিংয়ের প্রাণশক্তি। ব্যাংকিং কার্যক্রমে শরীয়াহ্ পরিপালনের ক্ষেত্রে তাদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। ইসলামী ব্যাংকিংয়ে দক্ষ জনশক্তি তৈরির উদ্দেশ্যে ইতোমধ্যেই ‘আওইফি’ ও সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক পর্যায়ে গ্রহণযোগ্য ঈওচঅ প্রফেশনাল কোর্স চালু করা হয়েছে।

উক্ত ওয়ার্কশপে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম), ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি), ইসলামী ব্যাংক বাংলাদেশ লি., সোস্যাল ইসলামী ব্যাংক লি., আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লি., এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লি.।

শাহ্জালাল ইসলামী ব্যাংক লি., ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লি., সোনালী ব্যাংক লি., অগ্রণী ব্যাংক লি., পূবালী ব্যাংক লি., প্রাইম ব্যাংক লি., ঢাকা ব্যাংক লি., যমুনা ব্যাংক লি., দি প্রিমিয়ার ব্যাংক লি., দি সিটি ব্যাংক লি., এবি ব্যাংক লি., ট্রাষ্ট ব্যাংক লি., ব্যাংক এশিয়া লি., সাউথইষ্ট ব্যাংক লি., স্ট্যান্ডার্ড ব্যাংক লি.।

ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লি., ইউনিয়ন ব্যাংক লি. ও ইসলামিক ব্যাংকস কনসালটেটিভ ফোরামসহ বিভিন্ন (২৫টি) প্রতিষ্ঠানের প্রায় ৭০ জন মুরাক্বিব (শরীয়াহ অডিটর) অংশগ্রহণ করেন।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.