শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


প্রথমবার মুসলিম প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে ব্রিটেন?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ব্রেক্সিট ইস্যুতে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে শুক্রবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। আগামী ৭ জুন পদত্যাগ করবেন তিনি।

তার পদত্যাগের কথা ঘোষণা হতেই পরবর্তী প্রধানমন্ত্রী কে হচ্ছেন তা নিয়ে শুরু হয়েছে তুমুল জল্পনা। প্রধানমন্ত্রী পদে উঠে আসছে বেশ কয়েকজনের নাম। এর মধ্যে রয়েছে দেশটির বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদের নাম।

নামটা শুধু জল্পনায়ই সীমাবদ্ধ থাকছে না। কিছু আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এক্ষেত্রে সাজিদ জাভেদকে সমর্থনের ঘোষণা দিয়েছে। তিনি প্রধানমন্ত্রী হলে ব্রিটেন প্রথমবার কোনও মুসলিম প্রধানমন্ত্রী পাবে।

জাভিদের পাশাপাশি জেরেমি হান্ট, ডোমেনিকান রব, মাইকেল গভ, আন্দ্রে লিডসামসহ একাধিক নেতার নাম উঠে এসেছে।

ব্রিটেনের প্রভাবশালী সংবাদ মাধ্যম গার্ডিয়ান ও ফরাসি বার্তা সংস্থা এএফপির মতো আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সম্ভাব্য প্রধানমন্ত্রীর তালিকায় নাম উঠে এসেছে সাজিদের নাম।

এএফপি’র এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, পাকিস্তানি অভিবাসী বাস-চালকের সন্তান সাজিদ জাভিদ একটি আধুনিক, বহু-সংস্কৃতি ও মেধাভিত্তিক ব্রিটেনের প্রতিচ্ছবি। অর্থনৈতিকভাবে উদারপন্থী সাজিদ জাভিদ ২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষেই ভোট দিয়েছিলেন। তাকে নিয়ে বিতর্কের সৃষ্টি হলেও ২০১৮ সালে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার পরেই ক্যারিবীয় অভিবাসী শিশুদের ওপর এক কেলেঙ্কারি সামাল দিয়ে সবার প্রশংসা কুড়ান মাত্র ৪৯বছর বয়সী এই নেতা।

কেপি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ