শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


বিদায়ের দিনে পত্রযোগে শিক্ষকের উপদেশমালা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাওলানা তানভীর সিরাজ

প্রতি বছর শিক্ষার্থীরা বিদায় নিচ্ছে। বিদায়ের দিনে উস্তাদরা শিক্ষার্থীদের জীবনে চলার জন্য নানা উপদেশ দেন। কেউ সরাসরি উপদেশ দেন, কেউবা আবার পত্রযোগে উপদেশ দেন। বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের অবস্থা বিবেচনা করে উপদেশ দেন। এ ধারা অনেক আগে থেকে চলে আসছে।

শিক্ষার্থী: আমার জীবনে চলার পথে উপকারী হবে এমন কিছু কিতাব পড়ার পরামর্শ দিতেন। কিছু উপদেশ, কিছু পরামর্শ যা হবে মানযিলের পাথেয়।

উস্তাদ: শুকরিয়া। ভাই আপনার জন্য আমার একটি পরামর্শ, আমাদের দাদা হুজুর (দা. বা.) অর্থাৎ সাতকানিয়া হুজুর এর নিকট হতে আপনার মানজিলের পাথেয় গ্রহণ করুন। যা হবে আপনার জীবন ও চরিত্র গঠনে অতি সহায়ক। তা অনুসরণ করলে আপনি আপনার মানজিলে মাকসাদে পৌঁছাতে সক্ষম হবেন ইনশাআল্লাহ।

জীবন পথের পাথেয় হিসেবে উপকারী কিতাবসমূহ এবং আমলসমূহ সবই পাবেন তার নিকটে। তবে শর্ত হল আপনাকে তা মেনে চলতে হবে। এছাড়াও দরসের অন্তর্ভুক্ত সকল বিষয়ের কিতাবের মূল বিষয়গুলোকে মেহনত করে ভালভাবে আয়ত্ত করে ফেলুন। সাথে সাথে ঈমানী চেতনা জাগ্রত করার জন্য আল্লামা আলী নদভী (রহঃ) এর কিতাবসমূহ অধ্যায়ন করুন।

যেমন - إذا هبت ريح الإيمان - ঈমান যখন জাগল(বাংলা সংস্করণ), আদীব সাহেব হুজুরের বায়তুল্লাহর মুসাফির। চারিত্রিক উন্নতির জন্য পড়ুন আল্লামা থানভী রহ. এর কিতাবসমূহ। মুত্তাবিয়িনগণের কতিপয় উপদেশ: إفعل الإحسان لوجه الله فحسب ' لا تنتظر شكراً منه أحد' فكر في نعم الله عليك وتحدث بها اشكر الله عليها ،إقنع مما آتاك الله من صحة و مال و أهل و عمل ، ادع الله لك ولغيرك دائما بالعفو و العافية و صالح الحال و السلامة ، منه أسباب العادة 1) العمل الصالح 2) الكسب الطيب (الحلال ) 3) حسن الخلق والتردد للناس 4) السلامة من الدين 5) و من الإسراف في النفقة 6) الزوجة الصالحة.
আল্লামা ইকবালের রহ. এই কবিতা দ্বারাই, ইতি টানছি, "خودی کو کر بلند اتنا کہ ہر تقدیر سے پہلے
خدا بندے سے خود پوچھے بتا تیری رضا کیا ہے"

বেশী বেশী দোয়ার পাবন্দ করুন। নিজের ও অপরের জন্য। আল্লাহ তায়ালা আমাকে ও আপনাকে দ্বীনের জন্য কবুল করুন এবং আমাদের ক্ষুদ্র ক্ষুদ্র প্রয়াসসমূহকেও কবুল করুন। আমিন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ