বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


‘ভয়শূন্য চিত্তে সংবাদ পরিবেশন করাই ইসলামের মূল দাবি’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইসলামে সাংবাদিকতা একটি আমানত। যেকোনো তথ্য ও সংবাদকে বস্তুনিষ্ঠভাবে গণমাধ্যমে তুলে ধরা। নিজস্ব চিন্তা কিংবা দলমতের রংচং মাখিয়ে সংবাদকে আংশিক বা পুরোপুরি পরিবর্তন করে উপস্থাপন করা কিছুতেই ইসলাম সমর্থিত নয়। এ ক্ষেত্রে করণীয় হলো, কোনোরূপ সংযোজন-বিয়োজন ছাড়াই সংবাদ পরিবেশন করা এবং সংবাদের অঙ্গসজ্জায় কেবল নিরেট সত্যকেই তুলে ধরা।

কাতারে বাংলাদেশ লেখক-সাংবাদিক অ্যাসোসিয়েশনের আয়োজনে ‘ইসলামের দৃষ্টিতে সাংবাদিকতা’ শীর্ষক সেমিনার ও বাংলাদেশ কমিউনিটির সম্মানে ইফতার মাহফিল রাজধানী দোহার বাণিজ্যিক এলাকা নাজমা মিষ্টি মেলা রেস্তোরাঁয় অনুষ্ঠিত হয়েছে। সেখানে এসব কথা বলেন বক্তারা।

বক্তারা আরও বলেন, সব ধর্ম-বর্ণ-জাতি-গোত্র-শ্রেণি পেশার মানুষকে নিয়েই সংবাদ পরিবেশন করতে হবে। এক্ষেত্রে বিশেষ কোনো সম্প্রদায়কে প্রাধান্য দেয়ার সুযোগ নেই। কোনো শক্তির কাছে মাথা নত না করে ভয়শূন্য চিত্তে সংবাদ পরিবেশন করাই ইসলামের মূল দাবি।

সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক আমিনুল হক।আর প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রদূতের প্রতিনিধি, বাংলাদেশ দূতাবাসের তৃতীয় সচিব এ.কে.এম. মনিরুজ্জামান চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কমিউনিটির সভাপতি প্রকৌশলী আনোয়ার হোসেন আকন, কাতার বিশ্বাবিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. ইশরাত হোসেন, অ্যারাবিয়ান এক্সচেঞ্জের মহাব্যবস্থাপক নূরুল কবির চৌধুরী, কমিউনিটি নেতা মো. আবু সায়েদ, লোকমান হোসেন ও হাজী বাসার বাশার সরকার।

সেমিনারের বিষয়ভিত্তিক প্রবন্ধ উপস্থাপন করেন মাওলানা ইউসুফ নূর।প্রবন্ধের ওপর আলোচনা করেন কাতার বিশ্ববিদ্যালয়ের গবেষক নাইমুল হক, বাংলাদেশ স্কুল ও কলেজের প্রভাষক আবদুল ওয়াকিল।

স্বাগত বক্তব্যে সংগঠনের সাধারণ সম্পাদক শাহাবুদ্দিন শামীম প্রবন্ধ উপস্থাপক, আলোচক ও অতিথিবৃন্দকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম।

সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সহসভাপতি শরিফুল ইসলাম আবুল, যুগ্ম সাধারণ সম্পাদক জাকারিয়া আহমেদ খালিদ, সাহিত্য সম্পাদক আবু হানিফ রানা, প্রচার সম্পাদক হারুনুর রশিদ মৃধা, সদস্য সি এম হাসান, কে এম সুহেল, মোশারফ হোসেন জনি, ইমরান হাসান, শেখ ফারুক, শফিকুল ইসলাম তালুকদারসহ অন্যান্য সদস্যবৃন্দ। অনুষ্ঠানটি স্পন্সর করেছেন সালেহ আহমদ খোকন, নাজমুল হোসেন জাবেদ ও নজরুল ইসলাম ভূঁইয়া।

আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক ইউসুফ পাটোয়ারী লিংকন, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী শামীম, বাংলাদেশ ফ্রেন্ডসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ইকবাল আহমেদ রনি, সাধারণ সম্পাদক বাবুল গাজী, ফটিকছড়ি সমিতির সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ইসমাইল মনসুর, ভোলা সমিতি সাংগঠনিক সম্পাদক বাবু খানসহ কমিউনিটির বিশিষ্টজনেরা।

কেপি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ