শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ভারতের নতুন মন্ত্রীসভায় যারা দায়িত্ব পেলেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে নতুন কেন্দ্রীয় মন্ত্রীদের নাম ও দপ্তর প্রকাশ করলেন নরেন্দ্র মোদি।

আজ শুক্রবার দুপুরের দিকে নতুন মন্ত্রিসভার সদস্যদের নামের তালিকা প্রকাশ করেন তিনি।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার বরাতে জানা যায়, নতুন মন্ত্রিসভায় স্বরাষ্ট্রমন্ত্রী হচ্ছেন বিজেপি সভাপতি অমিত শাহ। রাজনাথ সিং পাচ্ছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এ ছাড়া নতুন মন্ত্রীসভায় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী হচ্ছেন স্মৃতি ইরানি। আগের মন্ত্রিসভার শেষ কয়েক বছর প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব সামলে আসা নির্মলা সীতারমণকে এবার অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

তিনি ছিলেন দেশের প্রথম পূর্ণ সময়ের নারী প্রতিরক্ষা মন্ত্রী। গতবার এই দায়িত্ব সামলেছেন অরুণ জেটলি। শারীরিক সমস্যার জন্য এবার দায়িত্ব নিতে রাজি হননি তিনি। এবার মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন এস জয়শঙ্কর। গতবার তিনি পররাষ্ট্রসচিব হিসেবে দীর্ঘ দিন কাজ করেছেন।

কে পেলেন কোন দপ্তর। প্রধানমন্ত্রী-নরেন্দ্র মোদি। এ ছাড়া তার অধীনে থাকছে কর্মী, জনঅভিযোগ, পেনশন, আণবিক শক্তি, মহাকাশ, এবং বন্ঠিত হয়নি এমন সব মন্ত্রকের দায়িত্ব।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়-অমিত শাহ, রাজনাথ সিং-প্রতিরক্ষামন্ত্রী, স্মৃতি ইরানি-মহিলা ও শিশু উন্নয়ন, নিতিন গড়করি-সড়ক পরিবহণ এবং ছোট, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা খাতে (এমএসএমই), নির্মলা সীতারমন-অর্থমন্ত্রী, সদানন্দ গৌড়া-রসায়ন ও সারমন্ত্রী,  রামবিলাস পাসোয়ান-উপভোক্তা, খাদ্য দপ্তর, নরেন্দ্র সিং তোমার-কৃষি ও কৃষক উন্নয়ন, পঞ্চায়েতি রাজ, গ্রামীণ বিকাশ, রবিশঙ্কর প্রসাদ-আইন, তথ্য প্রযুক্তি, ইলেকট্রনিক্স।

হরসিমরত কৌর বাদল-খাদ্য প্রক্রিয়াকরণ, থর চাঁদ গেহলট-সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন, সুব্রহ্মণ্যম জায়শঙ্কর-পররাষ্ট্র মন্ত্রণালয়, রমেশ পোখরিওয়াল-মানব সম্পদ উন্নয়ন, অর্জুন মুন্ডা-উপজাতি বিষয়ক, হর্ষ বর্ধন-স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বিজ্ঞান ও প্রযুক্তি, আর্থ সায়েন্স মন্ত্রণালয়, প্রকাশ জাভড়েকর-পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

পীয়ূষ গোয়েল-রেল, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়, ধর্মেন্দ্র প্রধান-পেট্রোলিয়ান ও প্রাকৃতিক গ্যাস, স্টিল, মুখতার আব্বাস নকভি-সংখ্যালঘু বিষয়ক দপ্তর, প্রহ্লাদ যোশী-সংসদ বিষয়ক, কয়লা ও খনি, মহেন্দ্র নাথ পান্ডে-স্কিল ডেভলপমেন্ট ও এন্টরপ্রনারশিপ, অরবিন্দ জ্ঞাণপথ সাওয়ান্ত-ভারী শিল্প, গিরিরাজ সিং-প্রাণী সম্পদ বিকাশ, ডেয়ারি ও মত্স দপ্তর, গজেন্দ্র সিং শেখাওয়াত-পানি সম্পদ।

-এটি


সম্পর্কিত খবর