শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


আজ আনন্দের ঈদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: ‍বিশ্ব মুসলিম একমাস সিয়াম সাধনার পর ঈদের খুশির জন্য প্রস্তুত। প্রস্তুত আমাদের বাংলাদেশ। ঈদের আনন্দ ভাগাভাগি করতে ইতিমধ্যেই কর্মস্থল ছেড়ে গ্রামে স্বজনদের কাছে ফিরে গেছেন লাখ লাখ মানুষ। ঈদ ও শবে কদরের ছুটির সঙ্গে সাপ্তাহিক ছুটি মিলিয়ে পাঁচ দিনের ছুটিতে সপ্তাহের প্রথম দিকেই রাজধানী ছেড়েছেন অনেকে।

দেশের প্রায় সব মুসলিম পরিবারেই ঈদ সামনে রেখে নতুন পোশাক কেনা হয়। সামর্থ্য অনুযায়ী স্বজনদের জন্য নতুন পোশাক কেনার পাশাপাশি প্রতিটি পরিবারেই সেমাইসহ বিভিন্ন মুখরোচক বিশেষ খাবারের আয়োজন করা হয়।

আজ বুধবার সকালে ঈদের নামাজ দিয়ে শুরু হবে এ ঈদ আনন্দ। ঈদ আনন্দে হিংসা-বিদ্বেষ ঘুচে দেশবাসীর সম্প্রীতির বন্ধনে এক সমৃদ্ধ বাংলাদেশ গড়ে উঠবে বলে আশা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্র ও সরকার প্রধান। কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদও দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখার খবর না পেয়ে প্রথমে বৃহস্পতিবার ঈদ উদযাপনের ঘোষণা আসে। পরে মধ্যরাতে দ্বিতীয় দফা বৈঠক করে কুড়িগ্রাম ও নীলফামারিতে চাঁদ দেখতে পাওয়ার কথা জানিয়ে বুধবার ঈদ উদযাপনের ঘোষণা দেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ।

প্রতিবারের মতো এবারও ঈদুল ফিতরের প্রধান জামাত হবে ঢাকায় জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায়। সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে এই জামাতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদসহ সব শ্রেণি-পেশার মানুষ অংশ নেবেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন জাতীয় ঈদগাহে প্রধান জামাতের প্রস্তুতি শেষ করেছে। ডিএমপি জানিয়েছে, জাতীয় ঈদগাহে আসা ব্যক্তিরা জায়নামাজ ছাড়া আর কিছু আনতে পারবেন না। তবে যদি বৃষ্টি হয়, সেক্ষেত্রে জায়নামাজ ও ছাতা শিথিলযোগ্য।

এবছর জাতীয় ঈদগাহ ও বায়তুল মোকাররমে ঈদের নামাজ পড়াবেন দেশের খ্যাতনামা সাতজন আলেম। জাতীয় ঈদগাহের একটি জামাতের জন্য দুইজন (একজন বিকল্প) আলেম ও বায়তুল মুকাররমের ৫ টি জামাতের জন্য জন্য পাঁচজন আলেমকে মনোনীত করা হয়েছে।

গত সোমবার (০৩ জুন) বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ নিজাম উদ্দিন সংবাদ মাধ্যমকে জানান, এবার জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান ঈদজামাত সকাল সাড়ে ৮টায় হবে। এ নামাজে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মো. মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন মিরপুর জামিয়া আরাবিয়ার শাইখুল হাদিস মাওলানা সৈয়দ ওয়াহিদুজ্জামান।

বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি জামাত হবে। প্রথম জামাত সকাল ৭টায়। এ জামাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী। দ্বিতীয় জামাত সকাল ৮টায়। এ জামাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মহিউদ্দিন কাসেমী।

তৃতীয় জামাত সকাল ৯টায়। এ জামাতে নামাজ পড়াবেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ড. মাওলানা মুশতাক আহমাদ। চতুর্থ জামাত সকাল ১০টায়। এ জামাতে নামাজ পড়াবেন ইসলামী ফাউন্ডেশনের মুহাদ্দিস মাওলানা ওয়ালিয়ুর রহমান খান। পঞ্চম তথা সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে বেলা পৌনে ১১টায়। এ জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক মাওলানা জুবাইর আহামদ আল আজহারী।

এদিকে উপমহাদেশের বৃহত্তম ঈদ জামাত আয়োজনের জন্য প্রস্তুত কিশোরগঞ্জের শোলাকিয়া ময়দান। শোলাকিয়ায় ১৯২তম ঈদুল ফিতরের জামাত শুরু হবে সকাল ১০টায়। ঈদজামাত পড়াবেন জামিয়া ইকরা বাংলাদেশ এর শায়খুল হাদীস মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ।

এদিকে মঙ্গলবার থেকে ৩ দিনের সরকারি ছুটি শুরু হয়েছে। ঈদের দিন সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। কারাগার, শিশুসদন, হাসপাতাল, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, ভবঘুরে কেন্দ্র ও প্রবীণ নিবাসে ভালো খাবার বিতরণ করা হবে। ঈদ উপলক্ষে রাজধানীর প্রধান সড়ক ও সড়ক দ্বীপ জাতীয় পতাকা এবং বাংলা ও আরবিতে ‘ঈদ মোবারক’ লেখা ব্যানার ও ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে এবং দেশের গুরুত্বপূর্ণ সরকারি ভবনে আলোকসজ্জা করা হয়েছে।

বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন এবং বেসরকারি রেডিও স্টেশন ও টেলিভিশন চ্যানেলগুলো ঈদ উপলক্ষে বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করবে। বিভিন্ন পত্র-পত্রিকা এ উপলক্ষে বিশেষ সংখ্যা প্রকাশ করেছে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসেও যথাযথ মর্যাদায় ঈদুল ফিতর উদযাপিত হবে।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ